পদ্মার জলে কাগজের নৌকা ভাসিয়ে অভিনব শুভেচ্ছা বার্তা ভগবানগোলায়

এনএফবি, মুর্শিদাবাদঃ

রাত পেরোলেই নতুন বছর , আর নানা মাধ্যমে নতুন বছরের শুভেচ্ছা জানানো হয় ৷ বিভিন্ন গিফট থেকে শুরু করে গ্রিটিংস কার্ড দেওয়া অনেকেরই প্রথম পছন্দের তালিকায় থাকে ।

মুর্শিদাবাদ জেলা গঙ্গা-পদ্মার তীরবর্তী এলাকা । পদ্মা নদীর ওপারে বাংলাদেশ আর এই পারে মুর্শিদাবাদ । আর এই নতুন বছরের শুভেচ্ছা জানাতে এক অভিনব নতুন পন্থা বের করেছে মুর্শিদাবাদের সীমান্তবর্তী এলাকা ভগবানগোলা ব্লক ২ এর একদল কচি-কাচা । কাগজের নৌকায় নতুন বছরের শুভেচ্ছা বার্তা লিখে বাংলাদেশের উদ্দেশ্যে ভাসিয়ে দেওয়া হচ্ছে পদ্মা নদীর জলে ৷ পদ্মা নদীর প্রবল জল রাশি পেরিয়ে যদি পৌঁছে যায় বাংলাদেশে তাহলে বাংলাদেশের লোকেরা পেয়ে যাবে ভারতের নতুন বছরের শুভেচ্ছা বার্তা। নতুন বছরের শুভেচ্ছা জানাতে এই অভিনব উদ্যোগ নিয়েছে মুর্শিদাবাদে ভগবানগোলার ব্লক ২ এর পদ্মার তীরবর্তী শিশুরা । কাগজের নৌকা বানিয়ে তাতে শুভেচ্ছা বার্তা লিখে বাংলাদেশের মানুষদের উদ্দেশ্যে ভাসিয়ে দেওয়া হচ্ছে পদ্মায় ।

সাগির হোসেন, স্থানীয় বাসিন্দা ৷ নিজস্ব চিত্র

আদৌ সেই কাগজের নৌকা পদ্মা নদীর প্রবল জলরাশি পেরিয়ে বাংলাদেশে পৌঁছাবে কিনা জানা নেই তবে দুই দেশের মধ্যে যে আন্তরিকতার কোন কমতি নেই তা একেবারেই স্পষ্ট। আর এই সীমান্তবর্তী এলাকার শিশু যুবকেরা পার্শ্ববর্তী দেশ বাংলাদেশের মানুষদের প্রতি কতটা আন্তরিকতা রাখে তা পুরোপুরি স্পষ্ট এই উদ্যোগে। একেবারে নিজের হাতে কাগজে লিখে নৌকা তৈরি করে ভাসিয়ে দেওয়া হচ্ছে পার্শ্ববর্তী দেশের বন্ধুদের উদ্দেশ্যে। এই কাগজের নৌকো যদি বাংলাদেশের বন্ধুরা দেখতে পায় তাহলে যে অনেকটা খুশি হবে সেটা ভেবেই আনন্দ পাচ্ছে এই সীমান্তবর্তী এলাকার শিশু ও যুবকরা ।

উদ্যোগী বালক ৷ নিজস্ব চিত্র
উদ্যোগ ৷ নিজস্ব চিত্র

Leave a Reply

Your email address will not be published.