জেলাফিচার

পাঁচথুপিতে লুচি -আলুরদম তৃপ্তিভরে খান নেতাজি

এনএফবি, মুর্শিদাবাদঃ

দেশবরেণ্য, আপোষহীন স্বাধীনতা সংগ্রামী সুভাষ চন্দ্র বসুর জীবন দর্শন, লড়াই, সংগ্রামের অনেক উপকরণই রয়েছে মুর্শিদাবাদে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মশতবর্ষে দেশনায়কের স্মৃতিচারণ করলেন পাঁচথুপির ঘোষ মল্লিক পরিবারের সদস্যরা।

YouTube player

জেলার কান্দি মহকুমার বড়ঞা থানার অন্তর্গত পাঁচথুপি গ্রামের জমিদার বাড়ির ন’তরফের ঘোষ মল্লিক পরিবারের সঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসুর স্মৃতি আজও অমলিন। মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় সফর করেন তিনি। বহরমপুর কৃষ্ণনাথ কলেজে সভা করেন, জিয়াগঞ্জে বিপ্লবীদের সাথে বৈঠকও করেন। সারা ভারতে জনসভা করে স্বাধীনতার জন্য আপোষহীন সংগ্রামের বার্তা ছড়িয়ে দিচ্ছিলেন একসময়ে সুভাষ। এমনই এক সময়ে, ১৯২৯ সালের মে মাসে একটি সভা সংগঠিত করতে পাঁচথুপিতে নেতাজি সুভাষচন্দ্র বসু আসেন এবং সেখানে এসে সভা সম্পূর্ণ করার পর রাত্রিযাপন করেন পাঁচথুপির ঘোষ মল্লিক বাড়িতে। পাঁচথুপির ঘোষ মল্লিক পরিবারের তৎকালীন জমিদার সুনীল মোহন ঘোষ মল্লিকের সঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসুর রাজনৈতিক সম্পর্ক ক্রমশ সখ্যতায় গড়ে ওঠে। নেতাজি সুভাষচন্দ্র বসুর লেখা চিঠি আজও সযত্নে সংরক্ষিত রয়েছে ঘোষ মল্লিক পরিবারে। নেতাজি সুভাষ চন্দ্রের লেখা সেই চিঠির মধ্যে উল্লেখ রয়েছে,পাঁচথুপিকে ঠিক গ্রাম বলা চলে না, শহরের ছাপ রয়েছে। কিন্তু বাস্তবে আজও পুরসভার অধীনে না হওয়ায় আক্ষেপ অনেকটাই থেকে গিয়েছে পাঁচথুপির বাসিন্দাদের মধ্যে। সুনীল মোহন ঘোষ মল্লিকের ছেলে সুদীপ মোহন ঘোষ মল্লিক জানান, তাদের বাড়িতে নেতাজি এসে তার পিসির কাছে লুচি এবং আলুর দম খেতে চেয়েছিলেন। সেই লুচি, আলুরদম তৃপ্তিভরে খান তিনি। তবে নেতাজির পাঁচথুপিতে আসার কথা কোনোক্রমে ইংরেজদের কানে চলে যায় আর তখনি নেতাজি সেই খবর শুনতে পেয়ে পাঁচথুপির ঘোষ মল্লিক বাড়ি থেকে ছদ্মবেশ ধরে বর্ধমানের উদ্দেশ্যে নদীর পাড় দিয়ে পালিয়ে যান।

আরও পড়ুনঃ প্রোমোটারদের কোপে নেতাজির স্মৃতি বিজড়িত বাড়ি, সংরক্ষণের আবেদন

নেতাজি সুভাষ চন্দ্র বসু যে ঘরে রাত্রিবাস করেছিলেন, সেই ঘর আজ রক্ষণাবেক্ষণের অভাবে পরিত্যক্ত হয়ে পড়েছে। কিন্তু পাঁচথুপির ঘোষ মল্লিক পরিবারের সঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসুর সম্পর্কের স্মৃতি আজও অমলিন। তবে ঘোষ মল্লিক পরিবারের সদস্যদের দাবি, সারা বছর তারা ইতিহাসের থেকে অনেকটা দূরেই থাকেন। ঠিক ২৩ জানুয়ারি, ২৬ জানুয়ারি কিম্বা ১৫ আগস্ট তাদের বাড়িতে নেতাজি সুভাষচন্দ্র বসুর আগমনের কথা ভেসে ওঠে। সুভাষ চন্দ্রের পদধূলিতে পাঁচথুপির মাটি ধন্য বলে মনে করেন বাসিন্দারা। আজও পাঁচথুপির ঘোষ মল্লিক বাড়ির দেওয়ালে নেতাজি সুভাষচন্দ্র বসুর স্মৃতি ওতপ্রোতভাবে জড়িত।

আরও পড়ুনঃ বিধি মেনে নেতাজির জন্মদিবস উদযাপন