দেশ

ইণ্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন

এনএফবি, নিউজ ডেস্কঃ

ইণ্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পূর্তি উপলক্ষে রিমোট কন্ট্রোলের মাধ্যমে দেশনায়কের মূর্তি উন্মচন করলেন মোদী। যতদিন পর্যন্ত ওই স্থানে প্রস্তাবিত পূর্ণাবয়ব গ্রানাইট মূর্তি উন্মোচিত না হচ্ছে ততদিন পর্যন্ত এই হলোগ্রাম মূর্তি প্রজ্জবলিত থাকবে।

গত শুক্রবার এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী হলোগ্রাম মূর্তি উদ্বোধনের কথা জানান। একইসঙ্গে তিনি গ্রানাইট মূর্তি প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন। জানা গিয়েছে, এই হলোগ্রাম মূর্তিটি ৩০ হাজার লুমেন্স পাওয়ারের ৪কে প্রজেক্টরের মাধ্যমে প্রজ্বলিত হবে। অদৃশ্য উচ্চক্ষমতা সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক পর্দার মাধ্যমে এই ছবি প্রজ্বলিত হবে। মূলত থ্রি-ডি ছবি প্রোজেক্ট করা হবে ইণ্ডিয়া গেটে। এই মূর্তি উচ্চতায় ২৮ ফুট এবং প্রস্থে ৬ ফুট।

এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,” নেতাজি সুভাষ আমাদের স্বাধীন ভারতের বিশ্বাস দিয়েছিলেন। আত্মবিশবাস সাহসের সঙ্গে ব্রিটিশদের বলেছিলেন, সবাধীনতা অর্জন করবো। এই মূর্তি স্বাধীনতার মহানায়কের প্রতি সমগ্র দেশের শ্রদ্ধাঞ্জলি। আগামী প্রজন্ম, বর্তমান প্রজন্মকে প্রেরণা দেবে।“
এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সুভাষচন্দ্র বোস আপদা প্রবন্ধন পুরস্কারের সূচনা করেন। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট সাতটি পুরস্কার প্রদান করা হয়। কেন্দ্রীয় সরকার এই বার্ষিক পুরস্কার প্রদানের মাধ্যমে ভারতে বিপর্যয় মোকাবিলায় অবদান রাখা ব্যক্তি এবং সংস্থাকে সম্মানিত করবে।
প্রধানমন্ত্রীর ভাষণের আগে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহ বলেন,” স্বাধীনতা আন্দোলনে নেতাজির অবদান আজ স্বীকৃতি পাবে। প্রধানমন্ত্রী ইণ্ডিয়া গেটে নেতাজির মূর্তি স্থাপন করে স্বীকৃতি দেবেন। নেতাজির নামে একটি পুরস্কারও ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।“