১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান, ঘোষণা কেন্দ্রের

এনএফবি ব্যুরো, নিউজ ডেস্কঃ

অতিমারি পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর ১৫ ডিসেম্বর থেকে ফের শুরু হচ্ছে আন্তর্জাতিক উড়ান। তবে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মেলায় আন্তর্জাতিক ক্ষেত্রে চোদ্দটি দেশের সঙ্গে ভারতের নিয়মিত বিমান যোগাযোগ আপাতত শুরু হচ্ছে না। এই দেশগুলি হল বৃটেন, ফ্রান্স, জার্মানি নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর।

কেন্দ্রীয় সরকার সূত্রে জানানো হয়েছে, সারা বিশ্বে বর্তমানে করোনা পরিস্থিতি, বিশেষ করে নতুন ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়ার বিষয়টি নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে আলোচনার ভিত্তিতেই ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চোদ্দটি দেশের সঙ্গে নিয়মিত বিমান যোগাযোগ চালু না করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলেও, যে দেশগুলির সঙ্গে ভারতের এয়ার বাবল ব্যবস্থা চালু আছে সেই ব্যবস্থা চালু থাকবে।

গতকালই করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা এবং হংকংয়ে মিলেছে এই নতুন ভ্যারিয়েন্ট। ভাইরোলোজি পরিভাষায় যার নাম B.1.1.529 । যদিও এই নতুন প্রজাতি কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা নিয়ে এখনই উদ্বেগের কারণ নেই বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কেরখোভ। এর প্রেক্ষিতে রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্র। দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা এবং হংকংয়ে এই তিনটি দেশকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করে সেখান থেকে আগত যাত্রীদের ওপর নজর রাখতে বলা হয়েছে।

করোনা ভাইরাসের প্রথম ঢেউ আছড়ে পড়ার পর বিদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর জন্য চালু করা হয় ‘বন্দে ভারত’ উড়ান। এরপর কয়েকটি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি হয়। বিভিন্ন দেশে সংক্রমনের প্রকোপ কিছুটা কমায় কয়েকদিন আগেই ফের আন্তর্জাতিক উড়ান চালু করার ইচ্ছা প্রকাশ করেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তারপর আজই আন্তর্জাতিক উড়ান চালুর কথা জানানো হল।

Leave a Reply

Your email address will not be published.