দেশলেটেস্ট

এগারো বছর বয়স পর্যন্ত মাস্ক বাধ্যতামূলক নয়ঃ নয়া নির্দেশিকা

এনএফবি, নিউজ ডেস্কঃ

মাস্ক পরা নিয়ে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, পাঁচ বছরের কমবয়সীদের মাস্ক পরার প্রয়োজন নেই। একইসঙ্গে ৬ থেকে ১১ বছর বয়সীদের মাস্ক পরানো প্রয়োজন কিনা তা ঠিক করবেন অভিভাবকরাই।কোভিড প্রটোকল মেনে ১২-র ওপরে বয়স হলে মাস্ক পরা বাধ্যতামূলক। ছোটরা যারা মাস্ক পরবে তাদের ক্ষেত্রে সাবান ও জল দিয়ে হাত ধোয়া অথবা অ্যালকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক।

আরও পড়ুনঃ ব্রিটেনে মাস্ক বাধ্যতামূলক নয়, ঘোষণা বরিসের

পাশাপাশি, স্বাস্থ্যমন্ত্রকের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ১৮ বছরের কমবয়সীদের করোনা চিকিৎসায় অ্যান্টিভাইরাল বা মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগের প্রয়োজন নেই। অনূর্ধ্ব ১৮ দের দেওয়া যাবে না রেমডেসিভির (Remdesivir), মলনুপিরাভির (Molnupiravir) অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail)। রেমডেসিভির (Remdesivir), মলনুপিরাভির, অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail) না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এই বয়সীদের। পাশাপাশি নির্দেশিকায় বলা হয়েছে, অক্সিজেনের মাত্রা ৯৩ শতাংশের নীচে নামলেই ভর্তি করতে হবে হাসপাতালে। মৃদু উপসর্গ থাকলেও ব্যবহার করা যাবে না স্টেরয়েড।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি ব্রাত্য

তবে এ ক্ষেত্রে একমাত্র গুরুতর অসুস্থ হলেই, হাসপাতালে ভর্তি করার পর স্টেরয়েড প্রয়োগ করা যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে, যেন ঠিক সময়ে, সঠিক মাত্রা, নির্দিষ্ট সময়ে পর্যন্ত ব্যবহার করা হয় এই স্টেরয়েড। উল্লেখ্য, করোনা-মুক্ত হওয়ার পরেও ২ মাস পর্যবেক্ষণে রাখার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।