জেলা

উপকূল সচেতনতা কর্মসূচিতে ভগবানপুরে নৌ বাহিনীর প্রতিনিধি দল

এনএফবি, পূর্ব মেদিনীপুরঃ

ইন্ডিয়ান নেভি তাদের কোষ্টাল আওয়ার্নেস প্রোগ্রামের অঙ্গ হিসাবে একটি ৩৬ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে রবিবার পাড়ি দিল কলকাতা। সেখান থেকে পূর্ব মেদিনীপুরের ভগবানপুর ২ নম্বর ব্লকের অন্তর্গত পাঁউশী অন্ত্যোদয় অনাথ আশ্রমের সকল আবাসিক শিশুদের সঙ্গে মিলিত হল। এই দলটি আগামী ২৩ দিনে পুরো ভারতবর্ষের কোস্টাল এরিয়া গুলো সফর করবেন এবং এই পথে ৭৫ টি লাইট হাউসে মিলিত হয়ে গুজরাটে গিয়ে পৌঁছবেন। এই সফরের উদ্দেশ্য কোস্টাল এরিয়া গুলো সম্পর্কে জনগণকে সচেতন করা এবং ছাত্র-যুব সম্প্রদায়কে আরও উৎসাহিত করা। যাতে তারা ভারতীয় নৌবাহিনীতে যোগদান করে এবং দেশের এই মহৎ প্রকল্পে সামিল হয়।

এ দিন আশ্রমের শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান দেখে প্রত্যেক সদস্যই খুব মুগ্ধ হন এবং শিশুদের নানান উপহার সামগ্রীও তুলে দেন। ভবিষ্যতে এই শিশুরা বড়ো হয়ে ইন্ডিয়ান নেভিতে যাতে যোগদান করে তা প্রজেকশনের মাধ্যমে বিভিন্ন দিক গুলি উল্লেখ করেন ভারতীয় নৌবাহিনী দলের ক্যাপ্টেন টি গিরিশ কুমার। আশ্রমের শিশুরা এই অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় নৌবাহিনী সম্পর্কে অনেক ধারণা পায় এবং ভবিষ্যতে এই বাহিনীতে যোগদানের সংকল্প নেয়।

ক্যাপ্টেন টি গিরিশ কুমার আশ্রমের সম্পাদক তথা প্রতিষ্ঠাতা বলরাম করনের হাতে একটি স্মারক তুলে দেন এবং এই প্রতিষ্ঠানের নানা প্রশংসা করেন। বলরাম করণ আশ্রমের কাজকর্ম এবং কিভাবে ওই আশ্রম গড়ে উঠল তার বিস্তারিত আলোচনা করেন। এ দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আবাসিক ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ছাড়াও আশ্রমের বিশিষ্ট জনেরা।