ফিচারমহানগর

মার্চেই চালু হতে পারে অরেঞ্জ মেট্রো যাত্রী পরিষেবা

এনএফবি, কলকাতাঃ

কলকাতা মেট্রোর লাইন ৬ (অরেঞ্জ লাইন)-এর প্রথম দফার অর্থাৎ কবি সুভাষ( নিউ গড়িয়া) থেকে হেমন্ত মুখোপাধ্যায়( রুবি মোড়) পর্যন্ত সেকশনের ইন্সপেকশন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সোমবার নর্থ ইস্ট ফ্রন্টিয়ার সার্কেলের কমিশনার অফ রেলওয়ে সেফটি, শ্রী শুভময় মিত্রের নেতৃত্বে এই ইন্সপেকশন হয়। সিআরএস ইন্সপেকশনের পর সবুজ সংকেত পেলেই এই লাইনের পাঁচটি স্টেশন যাত্রী পরিষেবার জন্য প্রস্তুত হয়ে যাবে। সেপ্টেম্বর মাসের ২৪ তারিখ ট্রায়াল রান শুরু হয়েছিল এই লাইনে।

আপাতত সিগনালিং ব্যবস্থা না থাকায় জন্য জোকা তারাতলা লাইনের মতই ওয়ান রেক সার্ভিস (one rake service) চলবে। একটি রেকই যাতায়াত করবে রুবি থেকে কবি সুভাষের মধ্যে।

কলকাতা মেট্রোর কমলা বা অরেঞ্জ লাইন গড়িয়া-বিমানবন্দর শাখার প্রথম ধাপ। কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত ৫.৪ কিলোমিটার মেট্রো পথের সিআরএস (কমিশনার ফর রেল সেফটি) পরিদর্শন। তিন দফা সফল ট্রায়াল রানের পর, আজ সিআরএস ইন্সপেকশন সফল ভাবে উতরে গেলে এই পথে যাত্রী পরিষেবা চালু করতে আর বাধা থাকবে না। শেষ ট্রায়ালে নন স্টপ হিসেবে মাত্র ৭ মিনিটে অতিক্রম করা গেছে এই সাড়ে পাঁচ কিলোমিটার পথ। স্টপেজ দিয়ে পরিষেবার ক্ষেত্রে এই সময় ১৬ মিনিট ধার্য হয়েছে।

যার চুড়ান্ত ছাড়পত্র দেবে ভারতীয় অসামরিক উড়ান পরিবহণ মন্ত্রক নিয়োজিত কমিশনার অফ রেল সেফটি। হেমন্ত মুখোপাধ্যায় (রুবি), কবি সুকান্ত (অভিসিক্তা), জ্যোতিরীন্দ্র নন্দী (সন্তোষপুর), সত্যজিত রায় (এসআরএফটিআই)-সহ সমস্ত স্টেশন গুলির কাজও শেষ।

YouTube player

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।