ক্রীড়া

পাকিস্তান – ভারতের ক্রিকেটাররা একে অন্যর বিরুদ্ধে খেলতে চানঃ রিজওয়ান

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

মহম্মদ রিজওয়ান দাবি করেছেন যে ভারত ও পাকিস্তান উভয় দেশের খেলোয়াড়রা একে অপরের বিরুদ্ধে খেলতে আগ্রহী। কিন্তু সাম্প্রতিক সময়ে দুই দেশের রাজনৈতিক সমস্যার কারণে তা সম্ভব হচ্ছে না। ভারত ও পাকিস্তান ২০১২ সাল থেকে কোনো দ্বিপাক্ষিক সিরিজে জড়িত হয়নি। চিরপ্রতিদ্বন্দ্বী দুটি দল তিনটি ওয়ানডে এবং দুটি টি-২০ খেলার জন্য ভারত সফরে এসেছিল তখন। তবে প্রতিবেশী দুই দেশ আইসিসি টুর্নামেন্টে নিয়মিত একে অপরের বিরুদ্ধে খেলেছে। তাদের শেষ দেখা হয়েছিল গত বছর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে।

২০০৫-০৬ মরশুমে শেষবার পাকিস্তানে ক্রিকেট ম্যাচ খেলেছিল ভারত। কিন্তু দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার কারণে উভয় পক্ষের মধ্যে যে কোনো সফর অসম্ভব হয়ে পড়েছে। তবে, রিজওয়ান বিশ্বাস করেন যে উভয় পক্ষের খেলোয়াড়রা একে অপরের বিরুদ্ধে খেলার বিষয়ে উৎসাহী থাকলেও দুই দেশের পরিস্থিতি খেলোয়াড়দের নিয়ন্ত্রণে নেই। পাকিস্তান ও ভারতের ক্রিকেটাররা একে অপরের বিরুদ্ধে খেলতে চায়, কিন্তু রাষ্ট্রীয় পর্যায়ের বিষয়গুলি খেলোয়াড়দের নিয়ন্ত্রণে নেই। পাকিস্তানের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে মিডিয়াকে বলেছেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার।

পূজারার একাগ্রতা এবং ফোকাসের প্রশংসা করি, বলেছেন রিজওয়ান। মহম্মদ রিজওয়ানকে সম্প্রতি কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে দেখা গেছে, যেখানে তিনি ভারতীয় ক্রিকেটার চেতেশ্বর পূজারার সঙ্গে খেলেছেন। ডারহামের বিপক্ষে সাসেক্সের হয়ে তাদের ম্যাচে ষষ্ঠ উইকেটে ১৫৪ রানের দুর্দান্ত এক পার্টনারশিপ গড়েছিলেন এই জুটি।

ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়ার পর কাউন্টি চ্যাম্পিয়নশিপে দুটি সেঞ্চুরি এবং দুটি ডাবল সেঞ্চুরি করে পূজারা লাল বলের ক্রিকেটে দুর্দান্তভাবে ফর্মে ফিরে এসেছেন। রিজওয়ান ভারতীয় ব্যাটারের জন্য তাঁর মুগ্ধতা প্রকাশ করে প্রশংসা করেছেন।

“আমি পূজারার সঙ্গে ক্রিকেট নিয়ে আলোচনা করেছি এবং তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমরা খেলোয়াড় হিসেবে আলাদা নই, আমরা একটি ক্রিকেট পরিবারের অংশ। পূজারা খুব ভালো ব্যক্তি। আমি সত্যিই তাঁর একাগ্রতা এবং ফোকাসের প্রশংসা করি। এই বিষয়ে আমি – ইউনিস খান, ফাওয়াদ আলম এবং চে পূজারা – এই তিনজন খেলোয়াড়কে খুবই উচ্চ স্থানে রাখি,” যোগ করেছেন রিজওয়ান।