ক্রীড়া

বাংলার প্রাক্তন ফুটবলারদের জন্য চালু হচ্ছে পেনশন

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

বাংলার ফুটবলকে ঢেলে সাজাতে সবরকম উদ্যোগ নিচ্ছেন আইএফএ (IFA) সচিব জয়দীপ মুখোপাধ্যায়। এবারে বাংলার প্রাক্তন ফুটবলারদের জন্য পেনশনের ব্যবস্থা করছে বাংলার ফুটবল নিয়ামক সংস্থা। মঙ্গলবার প্রাক্তন ফুটবলারদের নিয়ে একটি বৈঠক করেন আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়। সেই বৈঠকেই প্রাক্তন ফুটবলারদের নিয়ে একটি কমিটি তৈরি করা হয়। সেই কমিটির নির্দেশে শর্তাবলির অন্তর্গত খেলোয়াড়দের নির্বাচন করা হবে। বৈঠকে উপস্থিত ছিলেন শিশির ঘোষ, রহিম নবি, অলোক মুখোপাধ্যায়, অতনু ভট্টাচার্য, রঞ্জন ভট্টাচাৰ্যরা।

রাজ্য সরকার ঠিক করেছে সকল প্রাক্তন ফুটবলারদের মাসে এক হাজার হাজার টাকা করে পেনশন দেবে। সব ফুটবলারদের ফোন নম্বর বা ইমেল আইডি নেই। তাই তাঁদের কাছে পৌঁছনোর জন্য একটি উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা সংস্থার মাধ্যমে ফুটবলারদের কাছে পৌঁছনো হবে। ৩১ মার্চের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে ফুটবলারদের। জাতীয় এবং রাজ্য স্তরে খেলা ফুটবলাররা এই সুযোগ পাবেন। এই বছরের এপ্রিল মাস থেকে প্রতি মাসে হাজার টাকা করে পাবেন প্রাক্তন ফুটবলাররা।

প্রাক্তন ভারতীয় ফুটবলার রহিম নবি জানাচ্ছেন, “ধন্যবাদ দিতে চাই সরকার ও আইএফএ (IFA) কে। অনেক প্রাক্তন ফুটবলার আছে যাদের আর্থিক অবস্থা খুব খারাপ। তারা উপকৃত হবে বলে আশা করছি।”

আরও পড়ুনঃ কোচবিহার পৌঁছালেন মুখ্যমন্ত্রী

সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানাচ্ছেন, “আইএফএ (IFA) সবসময় ফুটবলারদের পাশে রয়েছে। বিপুল দেনা নিয়েও আমরা যতটা সম্ভব ফুটবল ও ফুটবলারদের পাশে রয়েছি। তাঁদের সম্মান জানাই যখনই পারি। সরকারকে ধন্যবাদ জানাচ্ছি ফুটবলের জন্য এতটা চিন্তা করার জন্য।”

একইসঙ্গে আইএফএ (IFA) থেকে এদিন জানিয়ে দেওয়া হয় আগামী ২১ ফেব্রুয়ারী সোমবার ক্যালকাটা উইমেন্স লিগ (কন্যাশ্রী কাপ) শুরু হতে চলেছে। দুপুর ২ টোতে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে এই টুর্নামেন্ট। উপস্থিত থাকবেন রাজ্যের ক্রীড়া ও মন্ত্রী অরূপ বিশ্বাস। প্রথম ম্যাচে মুখোমুখি হবে এসএসবি ও চাঁদনি স্পোর্টিং ক্লাব। ম্যাচ শুরু হবে দুপুর ২ঃ৩০।

প্রসঙ্গত, গত জানুয়ারি মাসেই এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। কিন্ত করোনার প্রকোপ বাড়তে থাকায়। কন্যাশ্রী কাপ স্থগিত করা হয়। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পের নামে টুর্নামেন্ট করতে তৎপর আইএফএ (IFA) কর্তারা। ম্যাচগুলোতে রাজ্য সরকারের গাইডলাইন মেনে দর্শক প্রবেশাধিকার থাকছে। গতবছর এই টুর্নামেন্টেই আইএফএ (IFA) সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিতর্কতে সচিব জয়দীপ মুখোপাধ্যায় পদত্যাগ করেন।

আরও পড়ুনঃ ট্রাকিয়োস্টমি করেও অক্সিজেন মাত্রা বাড়লো না সুরজিতের, এখনও ভেন্টিলেশনেই