প্রাথমিক শিক্ষায় দেশের বড় রাজ্যের শীর্ষে বাংলা, ছোট রাজ্যে কেরল

এনএফবি, নিউজ ডেস্কঃ

আন্তর্জাতিক ক্ষেত্রে সদ্য বাংলার দুর্গাপুজো স্বীকৃতি লাভ করেছে। এরই মধ্যে ফের খুশির খবর সর্বভারতীয় ক্ষেত্রে বাংলার প্রাথমিক শিক্ষা শীর্ষস্থান দখল করে দৃষ্টান্ত স্থাপন করল। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পর্ষদের (Economic Advisory Council To the Prime Minister) রিপোর্টে রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। আজ টুইট করে এই সংবাদ জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন টুইটে মুখ্যমন্ত্রী লেখেন, “ পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর! আমরা ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি ইনডেক্স ( Foundational Literacy & Numeracy Index)- অনুযায়ী দেশের বড় রাজ্যগুলির মধ্যে শীর্ষস্থান অর্জন করেছি। সকল শিক্ষক, অভিভাবক এবং শিক্ষা দফতরের কর্মীদের অভিনন্দন জানাই। “
প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পর্ষদ(EAC-PM)-এর পক্ষ থেকে ইনডেক্স অন ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি সমীক্ষায় দশ বছরের কম বয়স্ক শিশুদের প্রাথমিক শিক্ষায় বড় রাজ্যগুলির তালিকায় শীর্ষে পশ্চিমবঙ্গ ও সবচেয়ে পিছনে রয়েছে বিহার। ছোট রাজ্যগুলির তালিকায় শীর্ষে রয়েছে কেরল ও সবচেয়ে পিছনে রয়েছে ঝাড়খন্ড।

যে চারটি ভাগে ভাগ করে এই তথ্য ঘোষণা করা হয়েছে, তারমধ্যে রয়েছে বড় রাজ্য, ছোট রাজ্য, উত্তর-পূর্ব এবং কেন্দ্রশাসিত অঞ্চল। কেরল, পশ্চিমবঙ্গ ছাড়াও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে লাক্ষাদ্বীপ ও উত্তর-পূর্বের মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছে মিজোরাম। বড় রাজ্যগুলির মধ্যে তালিকায় শীর্ষস্থানে থাকা বঙ্গের প্রাপ্ত পয়েন্ট ৫৮.৯৫ এবং ছোট রাজ্যগুলির মধ্যে শীর্ষে থাকা কেরলের প্রাপ্ত পয়েন্ট ৬৭.৯৫।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, এই সমীক্ষাটি মূলত সমস্ত রাজ্যগুলির দশ বছরের কম বয়স্ক শিশুদের প্রাথমিক সাক্ষরতার হার নির্ধারণে পরিচালনা, প্রতিষ্ঠান ও পরিস্থিতির মোকাবিলার উপর নজর দেওয়া হয়েছে। এই ইনডেক্সটি ৪১টি সূচক সমন্বিত পাঁচটি ভাগে বিভক্ত। সেই মূল পাঁচটি ভাগে রয়েছে শিক্ষাগত কাঠামো, শিক্ষার অধিকার, সাধারণ স্বাস্থ্য, শেখার ফলাফল এবং পরিচালনা। একই সাথে ওই বিবৃতিতে বলা হয়েছে, অন্তত পঞ্চাশ শতাংশের বেশি রাজ্যই জাতীয় গড়ের থেকে পিছিয়ে।

Leave a Reply

Your email address will not be published.