সাহিত্য পত্রিকার উৎসব সংখ্যা প্রকাশ

এনএফবি, দক্ষিণ দিনাজপুরঃ

প্রায় এক বছর আগে তৈরি হয়েছিল পতিরাম ও পাশ্ববর্তী পতিরাম এলাকার লেখক লেখিকাদের নিয়ে সাহিত্য বিষয়ক পত্রিকা ‘পতিভাষ‘।
সেই পত্রিকার তৃতীয় সংখ্যা অর্থাৎ উৎসব সংখ্যা প্রকাশিত হল গতকাল লেখিকা তথা শিক্ষিকা নার্গিস বেগমের বাসভবনে।

উপস্থিত ছিলেন সাগর সরকার, সুকুমার নন্দী, স্বরূপ মুখার্জি, নির্মল রঞ্জন চৌধুরী, মধুছন্দা ঘোষ, দেবজিত চৌধুরী, বরুন তালুকদার, তপন সরকার, সৌরভ চক্রবর্তী এর মতো বিশিষ্টজনেরা।

পত্রিকার লেখক লেখিকাদের মধ্যে উপস্থিত ছিলেন পত্রিকার-সহ সম্পাদক সোহেল ইসলাম, নার্গিস বেগম, কানাই চৌহান, রাণা সরকার, ঈশা কবিরাজ, ভূষণ বর্মণ, শ্যাম সাহা, ঈশিতা চক্রবর্তী, অনন্যা মন্ডল, চন্দনা দেবনাথ দাস, কমলেশ মুখার্জি, ছবি বর্মণ-সহ প্রমুখ লেখক লেখিকারা।

সম্পাদক বিশ্বজিত প্রামাণিক জানান, স্বাধীনতার পঁচাত্তর বছর পূর্তি উদযাপন চলছে দেশজুড়ে। তাই এই সংখ্যাতে পতিরাম ও বৃহত্তর পতিরাম এলাকার বাইশ জন স্বাধীনতা সংগ্রামীদের নাম প্রকাশ করে ও কৃতজ্ঞতা জানিয়ে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার চেষ্টা করা হয়।

আগামী সংখ্যা থেকে নতুন একটি বিভাগ চালু হতে যাচ্ছে, তা হলো পতিরাম ও পাশ্ববর্তী পতিরাম এলাকার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, স্থাপত্য এবং এছাড়াও এই এলাকার হারিয়ে যাওয়া কৃষ্টি, শিল্প, যাত্রা, মেলা, থানা এবং স্বাধীনতা ও তেভাগার কৃষক আন্দোলন এই এলাকার ভূমিকা, এছাড়াও এই এলাকায় বিভিন্ন মন্দির, মসজিদ, চার্চ গড়ে ওঠার ইতিহাস এইসব বিষয়কে কেন্দ্র করে আগামী সংখ্যা থেকে শুরু হবে “ইতিহাসের পাতায় পতিরাম” বিভাগ।

এবারের সংখ্যায় শিশু কিশোর কিশোরী বিভাগের প্রকাশিত কবিতা ও অঙ্কণ বিভাগে চিত্র শিল্পী নবম শ্রেণীর ছাত্র অনুরাগ সরকার এবং সপ্তম শ্রেণীর ছাত্রী জিগীষা মুখার্জি উপস্থিত ছিলেন।তাদের হাতে পত্রিকা সংস্থার স্মারক তুলে দেওয়া হয়।

এবারের সংখ্যায় কানাই চৌহানের ‘ত্রিপাল‘ গল্পটি প্রকাশিত হয়েছে।
শুভ্রদীপ চৌধুরীর লেখা “রহুচন্ডালের ভয়” অনুগল্প প্রকাশিত হয়েছে।
এছাড়াও উনত্রিশ জনের কবিতা প্রকাশিত হয়েছে।
ফিরে দেখা পতিরাম” বিভাগে এবারে লেখা প্রকাশিত হয়েছে অলক মুখোপাধ্যায়ের এবং “প্রবাসীর চোখে পতিরাম” বিভাগে লেখা প্রকাশিত হয়েছে নারায়ণী সরকারের।

আগামী সাহিত্য আসর এবং আগামী সংখ্যা প্রকাশের তারিখ ঘোষণা হয়েছে এই অনুষ্ঠান থেকেই।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।