স্থানীয়

হরিরামপুরে পানীয় জলের সমস্যায় জেরবার এলাকাবাসী,নিরুত্তাপ প্রশাসন

এনএফবি, দক্ষিণ দিনাজপুরঃ

কল আছে অথচ জল নেই । হরিরামপুর ব্লকের শিরশী গ্রাম পঞ্চায়েতের খোয়া নাকোর গ্রামে । ট্যাপকল খারাপ হয়ে যাওয়ায কারণে চরম সমস্যার মুখে পড়েছেন হরিরামপুর ব্লকের শিরশী পঞ্চায়েত এলাকার একাধিক মানুষ।

জানা গেছে ,গ্রামের মানুষের কথা চিন্তা করে ২০১২ সালে শিরশী পঞ্চায়েতের দানগ্রামে পি.এইচ.ই. দফতরের উদ্যোগে একটি ওয়াটার রিজার্ভার স্থাপন করা হয়েছিল। কিন্তু এখন ট্যাপ কল খারাপ হয়ে যাওয়ার কারণে সাধারণ মানুষ পঞ্চায়েতমুখী হচ্ছেন। খোয়া গ্রামের অভয় ভুইমালি ক্ষোভের সঙ্গে জানিয়েছেন পঞ্চায়েতের কাছে ট্যাপ কল ঠিক করবার সমস্যা নিয়ে গেলে পঞ্চায়েত ঘুরিয়ে দিচ্ছে। একই কথা জানিয়েছেন নাকোড় গ্রামের হালিমা বেগম , নিলুফা খাতুন সহ ক্ষুব্ধ গ্রামের মানুষ। তারা জানান টাইম কলের কারণে পঞ্চায়েতের টিউবয়েলগুলি অকেজো হয়ে পড়েছে। কোন গ্রামে একটা মাত্র মার্ক টু টিউবওয়েল রয়েছে। রমজান মাসে যারা উপবাস থাকেন তারা দিনে আহার গ্রহণ না করলেও সন্ধ্যেবেলায় ও ভোরের আগে আহার গ্রহণ করেন। কেউ কেউ বাড়িতে নিজেরাই টিউবওয়েল বসালেও অধিকাংশ মানুষের বাড়িতে কোনো টিউবওয়েল নেই।

এলাকাবাসী ৷ নিজস্ব চিত্র

এমন পরিস্থিতি তৈরি প্রসঙ্গে ওই ওয়াটার রিজার্ভারের অপারেটর গণেশ মন্ডল জানান, পাইপলাইন গুলি তৈরি হয়েছিল সিমেন্ট ঢালাই দিয়ে। সেই লাইনগুলি বহু জায়গাতেই লিক হয়ে যাওয়ার ফলে নির্দিষ্ট জায়গায় জল পৌঁছানোর আগেই জল নষ্ট হয়ে যায়। তিনি বলেন বহুবার পি.এইচ.ই.দপ্তরে লিখিতভাবে জানানো হয়েছে সমস্যার কথা। কিন্তু গ্রামের মানুষের সমস্যার দিকে কর্ণপাত করেনি ওই দপ্তর।

আরও পড়ুনঃ হলদিয়ায় গৃহবধূ খুনে ধৃত অভিযুক্ত যুবক