আন্তর্জাতিকলেটেস্ট

ইউক্রেনে রাশিয়ার হামলার বলি ২৮৭ শিশু

কিয়েভ, এনএফবি ডেস্কঃ

চলতি যুদ্ধের বলি ২৮৭ জন শিশু, আহত প্রায় ৫০০। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে। শনিবার ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে জানানো হয়, মারিউপোল শহরের দক্ষিণ-পূর্ব বন্দরে রুশ সামরিক বাহিনীর হামলায় আরও ২৪ জন শিশু নিহত হয়েছে। ওই এলাকা গত মে মাসের মাঝামাঝি রুশ বাহিনী দখল নেওয়ার আগে কয়েক সপ্তাহ ধরে অবরুদ্ধ ছিল। তারা আরও জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ২৮৭ শিশু নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে ৪৯২ জন। তবে এই পরিসংখ্যান চূড়ান্ত নয় বলে দাবি ইউক্রেনের।

এরপূর্বে জুনের শুরুতে জাতি সংঘ জানায়, রুশ হামলার কারণে ইউক্রেনে আড়াই শতাধিক শিশু নিহত হয়েছে। এ ছাড়ার হিংসা ও নির্যাতনের ঝুঁকির মধ্যে আছে আরও ৫০ লাখ শিশু।

জাতি সংঘের হিসাব অনুযায়ী, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন শুরু পর থেকে এ পর্যন্ত চার হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তবে মস্কোর দাবি, সামরিক অভিযানে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর কোনও হামলা চালানো হচ্ছে না।

পাশাপাশি মারিউপোল শহরে কলেরা ও জলবাহিত রোগ ছড়িয়ে পড়েছে। শহরের মেয়র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “রুশ হামলায় মারিউপোল ধবংসস্তূপে পরিণত হয়েছে। স্যানিটেশন ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। রাস্তায় রাস্তায় পরে থাকা অনেক মৃতদেহ পচে যাচ্ছে।“