ক্রীড়া

কলঙ্কিত ফুটবল,যুবভারতীতে ভারতীয় সমর্থকদের কাছে প্রহৃত আফগান সমর্থক

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

শনিবার সুনীল ছেত্রী গোল করল ভারত ২-১ গোলে জিতলও। কিন্তু দিনের শেষে কিছু সমর্থকদের জন্য একরাশ লজ্জার মুখ দেখল ভারতীয় ফুটবল। গোটা বিশ্বের কাছে ভারতের মাথা নিচু হয়ে গেল। খেলার অন্তিম লগ্নে সুনীল ছেত্রীর গোলে ভারত এগিয়ে যায়। এরপর আফগানিস্তান ৩০ সেকেন্ড পরেই ম্যাচে সমতা ফেরায়। তখনই ঘটে বিপত্তি। চার নম্বর গ্যালারির মিডল টায়ারে চার পাঁচ জন আফগানিস্তান সমর্থক যুবক সেই গোলের পরে দাঁড়িয়ে উঠে উচ্ছ্বাস প্রকাশ করেন আফগানিস্তান পতাকা নিয়ে । জন্মসূত্রে তারা আফগান। কিন্তু কর্ম সূত্রে কলকাতায় থাকেন। এরপরেই ছুটে যেতে দেখা গেল একদল ছেলেকে ।
যে ৫০-৬০ জনের জটলা আফগান সমর্থকদের দিকে তেড়ে গিয়েছিল তাদের নিরস্ত্র করে মারা হয়। শুধু নয় তালিবান বলে খারাপ ভাষায় গালাগালি দেওয়া হয়! সেখানে যে পুলিশকর্মীরা ছিলেন তাঁরা কার্যত অসহায় হয়ে পড়েন! কিছুক্ষণ পরে কিছু ভারতীয় সমর্থকদের জন্য রেহাই পান আফগান সমর্থকরা। এরপর পুলিশ আফগান সমর্থকদের অন্য নিরাপত্তার জায়গায় নিয়ে যান।

যুবভারতীর নিরাপত্তা নিয়ে একদিকে যেমন প্রশ্ন উঠছে তেমনই সমর্থকদের চিন্তা ধারা নিয়ে প্রশ্ন উঠছে। খেলার মাঠে দুই দলের সমর্থক থাকবে এটাই কাম্য। সেখানে এমন unsporting মানসিকতা নিয়ে প্রশ্ন উঠছে। তালিবান শব্দে খেলার মাঠকে কলঙ্কিত করার অধিকার এই সমর্থকদের কারা দিলো! এরা আদৌ ফুটবলকে ভালোবাসেন তো! এএফসি ঘটনার তদন্ত করলে যুবভারতী শাস্তির কবলেও পড়তে পারে! কম্বোডিয়ার ম্যাচে জাতীয় সংগীত বিতর্ক এবার মাঠে নিরাপত্তা। কিছুতেই যেন এশিয়ান কাপ কোয়ালিফাই ম্যাচে ভারত থেকে বিতর্ক পিছু সরছে না। শনিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে আফগানিস্তানের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল ভারত। গতির সঙ্গে পাসিং ফুটবল,সংঘবদ্ধ আক্রমণ আছড়ে পড়ছিল আফগানদের বক্সে। সবই ছিল ভারতীয় দলে, কিন্তু গোলটাই হচ্ছিল না। ম‍্যাচের বয়স যখন ৮৫ মিনিট তখন ফ্রিকিক থেকে অসাধারণ গোল করে ভারতকে ১-০ গোলে এগিয়ে দেন অধিনায়ক সুনীল ছেত্রী। এই গোল নিয়ে ভারতের হয়ে ৮৩টি গোল করলেন সুনীল ছেত্রী। ম‍্যাচে এগিয়ে গেলেও গোলটা ধরে রাখতে পারেনি ভারত। এক মিনিটের মধ‍্যে আমিরি গোল করে আফগানিস্তানকে সমতায় (১-১) ফেরান। সবাই যখন ধরেই নিয়েছেন ম‍্যাচ ড্রয়ের পথে ঠিক তখনই ম‍্যাচের শেষ মুহূর্তে সাহাল আব্দুল সামাদ গোল করে ভারতকে জয় এনে দিলেন।