ক্রীড়া

খেলাধুলা ও শিল্পের প্রসারে টাটা স্টিলের উদ্যোগ

এনএফবি,কলকাতাঃ

পূর্ব ভারতের সব থেকে বৃহত্তম উৎসব খেলাধুলো ও শিক্ষার প্রসার নিয়ে একটি অনুষ্ঠান আয়োজন করল। যা বৃহস্পতিবার টাটা স্টিল কলকাতা ২৫কে পক্ষ থেকে কলকাতার ওবেরয় গ্র্যান্ড হোটেলে।

টিএসকে ২৫কে বিশ্বে অ্যাথলেটিক্সে অভিজাত একটি দৌড় যা এবার নতুন জোশের সাথে উপস্থিত হয়েছে। এটি শহরের স্পোর্টিং ক্যালেন্ডারের সবচেয়ে প্রতীক্ষিত ইভেন্ট গুলির মধ্যে একটি। ১৫ হাজারের বেশি মানুষকে একত্রিত করে সুস্থ জীবনযাপন ও দান করার আনন্দকে অনুপ্রাণিত করে।
টাটা স্টিলের কর্পোরেট সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট চাণক্য চৌধুরী বলেন, টিএসকে ২৫ কে-র সপ্তম সংস্করণটি সিটি অফ জয় থেকে ১৫ হাজারের বেশি দৌড়বিদদের জন্য নতুন জোশের সূচনা করেছে। তিনি আরও বলেন, এই ইভেন্টটি চ্যারিটির জন্য প্রায় কুড়ি লক্ষ টাকা সংগ্রহ করেছে। তাই আর্ট ফর স্পোর্টস উদ্যোগ কলকাতার শিল্প সম্প্রদায়কে লালন পালন করতে অনুপ্রাণিত করেছে।

কলকাতা পুর সংস্থার কাউন্সিলর শ্রী দেবাশিস কুমার বলেছেন, টাটা স্টিল ২৫কে ম্যারাথন একটি দিনের কোনো ইভেন্ট নয়। এটি মানবজাতির একটি ইভেন্ট যা শহরে স্বাস্থ্য ও ফিটনেসকে প্রচার করবে।

জানা গেছে এই সপ্তম সংস্করণটিতে ২২টি এনজিও যোগদান করেছে। নানা তহবিলের জন্য একটি ডকেট প্রকাশ করা হয়েছে। সর্বোচ্চ তহবিল সংগ্রহকারী এনজিও দ্য টাটা মেডিকেল সেন্টার (টিএমসিটি)- ৭ লক্ষ। আর দ্বিতীয় কনসার্ন ইন্ডিয়া ফাউন্ডেশন -৫ লক্ষ। সর্বোচ্চ তহবিল সংগ্রকারী ব্যক্তি সুব্রত বর্মন ৭৬ হাজার ৭২২ টাকা দিয়েছেন। তরুণ সমাজসেবীদের মধ্যে সর্বোচ্চ সংগ্রহকারী অনুষ্কা ও অর্জুন প্রকাশ – ৩৬ হাজার।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রতিষ্ঠিত এই উদ্যোগটি প্রখ্যাত শিল্পী প্রয়াত ওয়াসিম কাপুরের পরামর্শের অধীনে ঘটে। যা কলকাতার শিল্প সম্প্রদায়কে শক্তিশালী হয়েছে। প্রতি বছর অনুষ্ঠানের শেষে ৪০টিরও বেশি শিল্পী তারা যা দেখে অনুভব করে তা ব্যক্ত করে। এই বছর ওয়াসিম কাপুরের প্রতি শ্রদ্ধা জানাতে ২৫জন শিল্পী কলকাতার বিশিষ্ট চিত্রশিল্পী ও ভাস্কর দেবাশীষ মল্লিক চৌধুরীর রং এবং প্রিন্টকে জীবন্ত করে তুলেছে।

এই ইভেন্টে ক্রীড়া বিষয়ক কর্মশালার বিচারক ছিলেন সাংসদ ও বিশিষ্ট চিত্রশিল্পী যোগেন চৌধুরী, বিশিষ্ট চিত্রশিল্পী সমীর আইচ, সনাতন দিন্দা এবং দেবাশীষ মল্লিক চৌধুরী।

অচিন্ত্য ভট্টাচার্য, অরিঘ্ন সাহা এবং মৌমিতা দে-কে বিজয়ী গোষণা করা হয়েছে। টাকরা যথাক্রমে ৫০,৩০,এবং ১৫ হাজার টাকা নগদ পুরস্কার পেয়েছে।