স্থানীয়

ফালাকাটায় শুরু ১৫ দিন ব্যাপি শিব চতুর্দশীর মেলা

এনএফবি, আলিপুরদুয়ারঃ

আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকের জটেশ্বরে শিব চতুর্দশীতে প্রতিবছর ১৫ দিন ব্যাপী মেলা বসে । মেলার এই ১৫ টা দিনই এলাকার মানুষের কাছে একটি বড় উৎসব। এবছর জটেশ্বর শিব চতুর্দশী মেলায় রীতিমতো দুই ধরনের নাগরদোলা সহ প্রায় চারশো ছোটবড় স্টল হাজির। তবে থাকছে না পুতুল নাচ। আর তাতেই মন খারাপ মেলায় আসা দর্শকদের।

জটেশ্বরের শিব চতুর্দশীর মেলায় হাজির হতো নাগরদোলা, মটকা কুয়া, ভাগ্য পরীক্ষার মাম্পির মা, ভেলপুরি-জিলাপি সহ নানা রকম স্টল ও পসরা এবং সেই সঙ্গে হাজির হতো পুতুল নাচ। মেলার এক প্রান্তে বসলেও মন কাড়া বিজ্ঞাপনে পুতুল নাচেই বেশি ভিড় লেগে থাকতো শুরু থেকেই। প্রতিদিন মেলায় তিনবার করে শো পরিচালনা করতেন পুতুল নাচের টিম। তবে এবারে ঐতিহ্যবাহী জটেশ্বরের শিব চতুর্দশী মেলায় পুতুল নাচ না আসায় হতাশ হয়েছেন এলাকার সকল স্তরের দর্শকরা। জটেশ্বরের বাসিন্দা আমিনুল হক বলেন, একটা সময় জটেশ্বর শিব চতুর্দশী মেলায় পুতুল নাচ ম্যাজিক শো সহ নানা বিনোদন ও মনোরঞ্জনের দোকানপাট হাজির হতো।

কচি কাচারাও মেলায় এসে পুতুল নাচের সন্ধান করছে কিন্তু খুঁজে না পাওয়ায় তাদের মন খারাপ। মেলা কমিটি সূত্রে জানা যায়, গতবছর মেলায় যারা এসেছিলেন তাদের পাওয়া যায়নি আগামীতে অবশ্যই চেষ্টা করা হবে।