জেলাফিচার

অধিক মুনাফার আশায় পাকার আগেই বাজারজাত লিচু, সচেতন করতে উদ্যোগী প্রশাসন

এনএফবি, মালদাঃ

অধিক মুনাফা লাভের আশায় কাঁচা অবস্থাতেই লিচু বিক্রি হচ্ছে মালদার বাজারে। লিচু পাকার উপযুক্ত সময় এখনও হয়নি শনিবার মালদা শহরের গৌড় রোড় এলাকায় জানালেন উদ্যানপালন আধিকারিক সামন্ত লায়েক। ক্রেতা এবং বিক্রেতাদের সচেতন হবার বার্তা ব্যবসায়ী মহলের।

চলতি মাসের শেষ সপ্তাহ লিচু পাকার উপযুক্ত সময়। কিন্তু তার আগেই মালদার বাজারে ছেয়ে গেছে পরিপক্ক লিচু।

মালদা শহরের রথবাড়ি থেকে অলিগলি ভ্যানে করে দেদার বিক্রি হচ্ছে লিচু। অধিক মুনাফা লাভের আশায় কাঁচা অবস্থাতেই গাছ থেকে লিচু ভেঙে বিক্রি করছেন চাষিরা। আর সেই লিচু শহরে নিয়ে হাজির হচ্ছেন ব্যবসায়ীরা। দামও এখন আকাশ ছোঁয়া। ১০০ টাকা কিলো। অনেকেই না বুঝে কিনে ফেলছেন লিচু। লিচুর অপরের অংশ হালকা লাল হয়েছে বাকি অংশ এখনো সবুজ। এই অবস্থাতেই মালদার বাজারে লিচু বিক্রি হচ্ছে।

এই বিষয়ে জেলা উদ্যান পালন আধিকারিক সামন্ত লায়েক জানান মালদা জেলায় লিচু পাকার উপযুক্ত সময় হয়নি। মে মাসের শেষ সপ্তাহ লাগবে তাহলেই বাজারে চলে আসবে, বোম্বাই লিচু। অন্যদিকে এই বিষয়ে মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানান, প্রচন্ড দাবদাহের কারণে পরিপক্ক লিচু বাজারে ছেয়ে গেছে। অনেকেই এই কাঁচা লিচু খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন। আমরা চাষীদেরকে বলবো কাঁচা অবস্থায় যাতে লিচু ভাঙ্গা না হয়। এমতাবস্থায় ক্রেতা এবং বিক্রেতাদের বিভিন্ন রকম ভাবে সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছে।