স্থানীয়

নীল সাদায় রঙিন শৌচাগার- কিন্তু তালা বন্ধ!

এনএফবি, বালুরঘাটঃ

পথের ধারে ঝাঁ চকচকে শৌচালয় থাকলেও তা তালা-বন্ধ। তাই বাধ্য হয়েই রাস্তাঘাটে যত্র তত্র সাধারন মানুষ প্রকৃতির ডাকে সাড়া দিচ্ছে। পুরুষেরা তা পারলেও, মহিলারা পড়েছেন চরম বিপাকে। বালুরঘাটে পুর নাগরিকদের ট্যাক্সের টাকায় শহরের আনাচে কানাচে গড়ে তোলা হয়েছে এই সব সুলভ শৌচাগার। কিন্তু তা এখনও অকেজো। প্রশাসনের পক্ষ থেকে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

জানা গেছে, বাম আমলের পতনের পর পথচলতি সাধারন নাগরিকদের সুবিধার্থে ২০১৩ সালে তৃণমূল ক্ষমতায় এসে বালুরঘাট শহরের বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে বেশ কয়েকটি শৌচাগার নির্মান করে। তাতে নীল সাদা রঙের প্রলেপও পড়ে। ২০২১ এর ভোট আসার অনেক আগেই কোনোরকমে সেগুলির উদ্বোধনও করা হয় পুরসভার পক্ষ থেকে। কিন্তু শৌচালয়গুলোর দেওয়ালে এলাকার পুর কাউন্সিলররের বদ্যনতায় এই বাথরুম নির্মানের কথা লেখা থাকলেও তা আর আজ পর্যন্ত পথ চলতি নাগরিকদের জন্য খুলে দেওয়া হয়নি। অথচ শৌচাগারের বাইরের দেওয়ালে লাগানো নীল সাদা টাইলস চুরি হয়ে যাচ্ছে বলে জানিয়েছে এলাকাবাসী। এরপরেও নির্বিকার পুরসভা।
আর এই নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে বালুরঘাট শহরের নাগরিকদের মধ্যে।

তাদের অভিযোগ, পথচলতি মানুষকে যদি একই অসুবিধের মধ্যে পড়তে হয় তাহলে কেন জনগনের ট্যাক্সের টাকা দিয়ে শৌচালয় তৈরি করে ফেলে রাখা হচ্ছে। এতে যেমন পরিবেশ দূষণের সাথে দৃশ্যদূষণ ও বাড়ছে। যা আধুনিক যুগে কাম্য নয় বলেই তারা জানিয়েছেন।
এ ব্যাপারে সরব বিজেপিও। এই প্রসঙ্গে স্থানীয় বিজেপি নেতা সুমন মন্ডল জানান, জনগনের ট্যাক্সের টাকা আসলে তৃণমূলের কাটমানি খাওয়ার কৌশল। পাশাপাশি কাজের কাজ না করে জনগনের ট্যাক্সের পয়সায়, দামি গাড়ি চড়া আর ব্ল্যাক কফি কালচারে অভ্যস্ত তৃণমূলের কাছে এটাই কাম্য বলে তিনি জানান। বার বার পুরসভায় দাবি জানিয়ে আসলেও কোনও সুরাহা হয়নি বলে তিনি জানান।