রাজ্য

ফেব্রুয়ারিতে চার দফায় বাকি পুর নির্বাচন

এনএফবি, নিউজ ডেস্কঃ

কলকাতা পুরভোট শেষ হতেই বকেয়া ১১১টি পুরসভার ভোট নিয়ে শুরু হয়েছে চর্চা।আগামী বছরের ফেব্রুয়ারি মাসেই চার দফায় এই নির্বাচন করার চিন্তাভাবনা চলছে বলে সূত্রের খবর।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের নির্দেশে আগামী ২৩ ডিসেম্বরের মধ্যে বাকি পুরভোটের দিনক্ষণ জানাতে হবে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনকে। এর আগে রাজ্য সরকার মে মাসের মধ্যে ছয় থেকে আট দফায় ভোট করার প্রস্তাব দিয়েছিল আদালতে। হাইকোর্ট অবশ্য তাতে আপত্তি জানিয়েছিল।

কলকাতা হাওড়া-সহ রাজ্যের আরও ১১১টি পুরসভার মেয়াদ শেষ হয়েছে বেশ কিছু দিন আগেই। এরমধ্যে হাওড়া পুর নির্বাচন ঝুলে রয়েছে রাজভবনে। কারণ, হাওড়া পুরসভা সংশোধনী বিলটি রাজ্যপালের দরবারে।

সোমবার সরকার ও কমিশনের সূত্র পাওয়া খবর অনুযায়ী, নতুন ভোটার তালিকার উপর ভিত্তি করেই হবে পুর নির্বাচন। আর তা প্রকাশিত হবে ৫ জানুয়ারি। তারপর বিভিন্ন পুরসভার ওয়ার্ড ধরে ভোটার তালিকা তৈরি করতেও সময় লাগবে। নির্বাচন বিধি অনুযায়ী ভোটের বিজ্ঞপ্তি জারি ও নির্বাচনের দিনের মধ্যে ন্যুনতম ২৪ দিনের ব্যবধান থাকতে হবে। ফলে ফেব্রুয়ারি মাসের আগে বাকি পুরভোট হওয়া কার্যত অসম্ভব।

নির্বাচনী নিয়ম ছাড়াও ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দ ও ২৩ জানুয়ারি নেতাজির জন্ম বার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি। রয়েছে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস এবং গঙ্গাসাগর মেলা। এছাড়াও জানুয়ারি মাসে রাজ্যের সর্বত্র দু’দফায় দুয়ারে সরকারের শিবির হওয়ার কথা। তাই জানুয়ারি মাসে নির্বাচন হওয়া অসুবিধাজনক। অন্যদিকে মার্চ-এপ্রিল মাসে মাধ্যমিক উচ্চমাধ্যমিক-সহ একাধিক পরীক্ষা রয়েছে।

সবচেয়ে বেশি মেয়াদ উত্তীর্ণ পুরসভা উত্তর ২৪ পরগণা জেলায়। তাই সেই জেলা থেকেই ভোটগ্রহণ হবে বলে ধারণা। এছাড়া রাজ্য নির্বাচন কমিশনের হাতে ১৫ হাজার ইভিএম আছে, তাই তা দিয়ে একদফায় সব নির্বাচন করানো সম্ভব নয়।

সব মিলিয়ে ফেব্রুয়ারি মাসে চার দফায় নির্বাচন হওয়ার দিকেই পাল্লা ভারী। আইন অনুযায়ী পুর ভোটের নির্ঘন্ট স্থির করে রাজ্য সরকার- এখন সেদিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুনঃ প্রকাশ পেল আইএসএল সূচি