প্রযুক্তি প্রেমীদের প্রতীক্ষার অবসান, উন্মোচিত আইফোন ১৪

এনএফবি, ওয়েব ডেস্কঃ

বিশ্বজুড়ে প্রযুক্তি প্রেমীদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে হাতের নাগালে আসতে চলেছে আইফোন ১৪ সিরিজের স্মার্ট ফোন৷ মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া শহরে অ্যাপেল পার্কের স্টিভ জবস থিয়েটারে ‘ফার আউট’ অনুষ্ঠানে নতুন আইফোন সহ বিভিন্ন পণ্য উন্মোচন করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ৷ জরুরি মুহূর্তে স্যাটেলাইট সংযোগ ও কার ক্রাশ ডিটেকশন প্রযুক্তিসহ এই ফোন আগামী ৯ই সেপ্টেম্বর থেকে ভারতসহ বিশ্বের ৩০টি দেশে প্রি-অর্ডার নেওয়া শুরু হবে। তবে বিভিন্ন অ্যাপল স্টোরে ফোনগুলো পাওয়া যাবে ৭ অক্টোবর থেকে।

উল্লেখ্য ,প্রতিবারের মতো এবারও আইফোনের চারটি ভার্সন বাজারে আনা হয়েছে। এছাড়াও অ্যাপল ওয়াচ আলট্রা, এয়ারপডসহ আরও কয়েকটি নতুন প্রোডাক্ট উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। তবে সবার আগ্রহের কেন্দ্রে ছিল আইফোন ১৪ সিরিজের ফোনগুলো।

আইফোন ১৪ সিরিজের নতুন ফিচারঃ

অ্যাপল আইফোন ১৪ এর দুইটি মডেল বাজারে এনেছে। একটি আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস। নতুন এই ফোনগুলোতে স্মার্টফোনের জগতে সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। প্রথমবারের মতো জরুরি মূহুর্তে স্যাটেলাইট ব্যবহার উপযোগী প্রযুক্তি যুক্ত হয়েছে আইফোন ১৪ সিরিজের ফোনে। এই প্রযুক্তির মাধ্যমে প্রচলিত নেটওয়ার্কের বাইরেও সর্বোচ্চ ১৫ সেকেন্ডের মধ্যে মেসেজ আদান প্রদান করা সম্ভব।

এই ফোনের অত্যাধুনিক ফিচার নিয়ে সিসিএস ইনসাইডার প্রধান বিশ্লেষক বলেছেন, স্যাটেলাইট প্রযুক্তিকে অবমূল্যায়ন করা উচিত হবে না। প্রকৃত অর্থেই এটি দারুণ একটি সংযোজন। সম্প্রতি অ্যাপল স্যাটেলাইট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্লাবস্টারের সঙ্গে চুক্তিও করেছে। ফলে প্রতিষ্ঠানটির সঙ্গে যৌথভাবে জরুরি মূহুর্তে স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের সেবা নিশ্চিত করতে যাচ্ছে অ্যাপল।

Image ccourtesy :Apple

এদিকে আইফোন ১৪ প্রোতে ৬.১ ইঞ্চি ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ডিপ পার্পল, সিলভার, গোল্ড ও স্পেস ব্ল্যাক লুকে ফোনগুলো পাওয়া যাবে। থাকছে ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ ট্যারাবাইট স্টোরেজ এর ভ্যারিয়েন্ট। টেক জায়ান্ট তাদের আইফোন ১৪ সিরিজে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত করেছে। এছাড়াও দ্রুত প্রযুক্তির সেন্সর যুক্ত করেছে। ফলে দ্রুত গতিতে ছবির বিষয়বস্তু নির্বাচন ও ছবি তুলতে সক্ষম এই সিরিজের ফোনগুলো। কম আলোতেও ভালো ছবি তুলতে পারবে আইফোন ১৪।

Image courtesy :Apple

অ্যাপলের নতুন চমক হল তাপমাত্রা মাপার সেন্সরযুক্ত ওয়াচ সিরিজ ৮-এর। এটি আগের স্মার্টওয়াচ সংস্করণের চেয়ে বেশি টেকসই। এতে শরীরের তাপমাত্রা মাপার সুবিধা থাকবে। এটি চার রঙে বাজারে আসতে চলেছে। কালো, সোনালি, ধূসর ও লাল রঙে এগুলো পাওয়া যাবে। অ্যালুমিনিয়ামের তৈরি মডেলটির দাম হবে ৩৯৯ মার্কিন ডলার আর সেলুলার সংযোগযুক্ত সংস্করণগুলোর দাম হবে ৪৯৯ মার্কিন ডলার।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.