ক্রীড়া

প্রোটিয়াদের বিরুদ্ধেই অভিষেক হবে উমরানের, ইঙ্গিত দিলেন দ্রাবিড়

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

আইপিএলের মঞ্চ থেকে এবার দেশের জার্সিতে। অবশেষে স্বপ্নপূরণ হয়েছে উমরান মালিকের। ভারতীয় দলে ডাক পেয়েছেন জম্মু ও কাশ্মীরের এই তরুণ ক্রিকেটার। বল হাতে তাঁর গতির ঝলক গোটা বিশ্ব আইপিএলের মঞ্চেই দেখে নিয়েছে। দেশের জার্সিতে বাইশগজে সেই গতির ঝলক দেখানোর অপেক্ষায় রয়েছেন উমরান মালিক। ভারতীয় দলে সুযোগ পেলেও, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম একাদশে কী তাঁর জায়গা হবে? রাহুল দ্রাবিড়ের উত্তরে কিন্তু উমরান মালিকের অভিষেক নিয়ে একটা ইঙ্গিত পাওয়াই যাচ্ছে।

যদিও এখনই নিশ্চিত করে কিছু বলেননি ভারতীয় দলের প্রধান কোচ। কিন্তু উমরান মালিকের যে অভিষেক হওয়ার সুযোগ রয়েছে, সেই ইঙ্গিত পাওয়া গিয়েছে রাহুল দ্রাবিড়ের থেকে। এবারের আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদ শিবিরে ছিলেন উমরান মালিক। তাদের হয়েই আইপিএলের মঞ্চে দুর্ধর্ষ পারফরম্যান্স প্রদর্শন করেছেন তিনি। প্রতিটি ম্যাচেই দেখা গিয়েছে তাঁর আগুনে স্পেলের চিত্র। এবার শুধু ভারতীয় দলের হয়ে সেই ছবি দেখার অপেক্ষা।দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৮ সদস্যের স্কোয়াড নির্বাচন করেছেন এবার নির্বাচকরা। সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে ভারতীয় শিবিরে তরুণ তারকাদেরই এবার সুযোগ দেওয়া হয়েছে। উমরান মালিক ছাড়াও ভারতীয় দলে ডাক পেয়েছেন এবার অর্শদীপ সিং। প্রস্তুতির প্রথম দিনই উমরান মালিকের সঙ্গে বেশ কিছুক্ষণ সময় কাটাতে দেখা গিয়েছিল রাহুর দ্রাবিড়কে। প্রায় ২০ মিনিটের মতো তাঁর সঙ্গে নানান আলোচনাও করতে দেখা গিয়েছিল ভারতীয় দলের প্রধান কোচকে। উমরানের বোলিং দেখে যে তিনিও বেশ খুশি তা বোঝাই যায়।

সদ্য সমাপ্ত আইপিএলের ১৪টি ম্যাচে ২২টি উইকেট রয়েছে উমরান মালিকের। দক্ষিণ আফ্রিকার বিরদ্ধে সমস্ত ক্রিকেটারদেরই খেলার সুযোগ দিতে চান দ্রাবিড়। উমরান, অর্শদীপ ছাড়াও ভারতীয় দলে রয়েছেন ভুবনেশ্বর কুমার, আভেশ খান, হর্শল পটেলরা। উমরান সুযোগ পেলেও, সবকটি ম্যাচে যে তাঁকে খেলানো যাবে না তা কার্যত পরিষ্কার করে দিয়েছেন। কিন্তু ভারতীয় দলের জার্সিতে মাঠে নামার সুযোগ পেতে পারেন উমরান।

এই প্রসঙ্গে রাহুল দ্রাবিড় জানিয়েছেন,” তিনি এখনও শিখছেন। তিনি একজন তরুণ ছেলে, প্রতিদিনই ক্রমশ উন্নতি করছেন উমরান মালিক। আমাদের পরিপ্রেক্ষিতে তাঁর মতো একজন বোলারকে দলে পাওয়াটা সত্যিই ভাল ব্যপার। তাঁকে কতক্ষণ খেলার সময় আমরা দিতে পারব সেটাই ভালভাবে দেখে নিতে হবে। কারণ আমাদের স্কোয়াড অনেক বড়। সকলকেই প্রতিদিন প্রথম একাদশে রাখা সম্ভব নয়।”

দ্রাবিড়ের এই কথাতেই উমরান মালিকের অভিষেক নিয়ে আশা জাগতেই পারে সকলের মনে। এবারের আইপিএলে হায়দ্রাবাদ প্লেঅফে পৌঁছতে না পারলেও, ১৪ ম্যাচে ২২টি উইকেট রয়েছে উমরান মালিকের। সদ্য সমাপ্ত আইপিএলে ১৫৭ কিমি বেগে বোলিং করতে দেখা গিয়েছে উমরান মালিককে। এখন শুধুই দেশের জার্সিতে উমরান মালিককে দেখার অপেক্ষায় সকলে।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।