ক্রীড়া

দিনের শেষে এগিয়ে অস্ট্রেলিয়া

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

আহমেদাবাদ টেস্টে প্রথম দিনের শেষে ভালো জায়গায় অস্ট্রেলিয়া। এ দিন দুই দেশের প্রধানমন্ত্রী মাঠে ম্যাচ দেখেন টস জিতে প্রথমে ব্যাট করা সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। ষষ্ঠ ওভারেই উইকেট তোলার সুযোগ এসে গিয়েছিল ভারতের সামনে। উইকেটকিপার শ্রীকর ভরতের ব্যর্থতায় হাতছাড়া হয়। উমেশ যাদবের বল ট্রেভিস হেডের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটের পেছনে যায়। সহজ ক্যাচ তালুবন্দী করতে পারেননি শ্রীকর ভরত। উইকেটে পেছনে এদিন একেবারেই নির্ভরতা দিতে পারেননি তিনি।

শুরুতেই জীবন পেয়ে দলকে এগিয়ে নিয়ে যান ট্রেভিস হেড। আক্রমাত্মক মেজাজে ব্যাট করতে থাকেন। শুরুর দিকে মহম্মদ শামি ছন্দে ছিলেন না। সেই সুযোগটাই কাজে লাগান ট্রেভিস হেড ও উসমান খোয়াজা। ওপেনিং জুটিতে দুজনে তোলেন ৬১ রান। আমেদাবাদের ২২ গজ শুরু থেকে যথেষ্ট ব্যাটিং সহায়ক। সেই সুযোগটাই কাজে লাগান হেড ও খোয়াজা। ১৬তম ওভারে প্রথম সাফল্য পায় ভারত। অশ্বিনের তৃতীয় বল মিড অনেক মাথার উপর দিয়ে বাউন্ডারিতে পাঠাতে চেয়েছিলেন ট্রেভিস হেড। মিড অনে দাঁড়ানো জাদেজার হাতে সহজ ক্যাচ চলে যায়।প্ৰথম দিনে অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল ব্যাটসম্যান হলেন উসমান খাওয়াজা। তিনি ২৫১ বলে ১০৪ রান করে অপরাজিত রয়েছেন। তার ইনিংসে এখনও অবধি রয়েছে ১৫টি চার। খাওয়াজার সঙ্গ দিচ্ছেন ক্যামেরন গ্রিন। তিনি অর্ধশতরান থেকে মাত্র ১ রান দূরে রয়েছেন। গ্রিন ৬৪ বলে ৪৯ রানে অপরাজিত রয়েছেন।

প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর হল ৪ উইকেটে ২৫৫ রান। ভারতের এখনও অবধি সবথেকে সফল বোলার হলেন মোহাম্মদ শামি। তিনি প্ৰথম দিনে ১৭ ওভারে ৬৫ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। ভারতের দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা এখনও পর্যন্ত ১টি করে উইকেট নিয়েছেন। দ্বিতীয় দিনে খেলা কোনদিকে গড়ায় সেটাই এখন দেখার বিষয়।