জেলাফিচার

বর্ষার আগেই ময়ূর নাচ দেখার ভিড়!

এনএফবি, জলপাইগুড়িঃ

ময়ূর নাচে মাতোয়ারা চা শ্রমিকরা। মঙ্গলবার এই দৃশ্যই দেখা গেছে জলপাইগুড়ির ডেঙ্গুয়াঝাড় চা বাগানে। গল্পের বই নয় বাস্তবেই ঝিরিঝিরি বৃষ্টিতে ময়ূর দল বেঁধে নাচে। যা দেখে রীতিমতো উৎসাহিত চা বাগানের শ্রমিকরা। বর্ষা দেরি থাকলেও বেশ কয়েকদিন থেকে মাঝেমধ্যেই বৃষ্টি হচ্ছে। সেই বৃষ্টিতে গোটা চা বাগান যেন সবুজ চাদরে ঢেকে গেছে।

বৃষ্টিরদিন তিন কুঁড়িযুক্ত চায়ের পাতা তুলতে তুলতে চা বাগানের শ্রমিকরা ময়ূরের পেখম তুলে নাচার দৃশ্য মনভরে দেখে। সেই দৃশ্য ক্যামেরাবন্দী করে সোশ্যাল মিডিয়া পোস্ট করেন অনেক শ্রমিক। তা মুহুর্তের মধ্যে ভাইরালও হয়। যে কারণে বৃষ্টি হলেই ময়ূরের পেখম তুলে নাচার দৃশ্য দেখতে ভীড় করেন জলপাইগুড়ি শহর সহ বিভিন্ন এলাকার সাধারণ মানুষ ও পরিবেশ প্রেমীরা।

জানা গেছে, গরুমারা অভয়ারণ্য- সহ পাশ্ববর্তী জঙ্গল থেকে ডেঙ্গুয়াঝাড় চা বাগানে ময়ূরের দল দল বেঁধে আসে। এই বাগানেই অনেক ময়ূর ডিম পাড়ে। আর ময়ূরদের বন্ধুর মত আগলে রাখে চা বাগানের শ্রমিক থেকে শুরু করে বাগান কর্তৃপক্ষ। ময়ূর চা বাগানের যত্রতত্র ডিম পাড়লেও সেই ডিম কোন চা শ্রমিক নিয়ে যায় না। শুধু তাই নয় দেখভালের পাশাপাশি ডিম থেকে বাচ্চা হওয়া পর্যন্ত নিরাপত্তাও দেন তারা।
এদিন চা বাগানের শ্রমিক সুনীল ওরাও বলেন, ঝিরিঝিরি বৃষ্টিতে ময়ূরের নাচ দেখতে দেখতে কাজ করতে তাদের ভীষণ আনন্দ লাগে। পাশাপাশি ময়ূর দেখতে ডেঙ্গুয়াঝাড় চা বাগানে আসতে আহ্বান জানিয়েছেন বাগানের ম্যানেজার। একইসাথে তিনি জানান চা বাগানের প্রকৃতিকে আরও সুন্দর করে মেলে ধরে।

YouTube player