ক্রীড়া

হায়দ্রাবাদ ম্যাচে লড়াই বাংলার

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

হায়দ্রাবাদের বিরুদ্ধে নিজেদের রঞ্জি অভিযানে দ্বিতীয় ম্যাচে লড়াই করছে বাংলা। কটকে প্রথম ইনিংসে প্রথম দিনের শেষে বাংলার ২৪২ রানের জবাবে ২ উইকেটে ১৫ রান নিয়ে দ্বিতীয় দিনে খেলা শুরু করে হায়দ্রাবাদ। মুকেশ কুমারের বিধ্বংসী স্পেল, সেই সঙ্গে ঈশান পোড়েল ও আকাশ দীপের আগুনে বোলিংয়ে বেগ পেতে হয় নিজামের শহরের ব্যাটারদের। ৪০ রানের মাথায় চার উইকেট যায় হায়দ্রাবাদের। এরপরে ৬১ রানে ষষ্ঠ উইকেটও পড়ে যায়। তবে সেই বেগ ধরে রাখতে পারলো না বাংলা। হায়দ্রাবাদের লোয়ার অর্ডার ভালো খেলে নেয়। ৮১ রানে অপরাজিত থাকেন হায়দ্রাবাদের রবি তেজা। রবি তেজা-তনয় ত্যাগরাজন জুটিতে ভাঙন ধরান মনোজ, ৭২.৫ ওভারে ১৭৯ রানে এই জুটি ভাঙেন মনোজ তিওয়ারি। তনয় ১০৩ বলে ৫২ রান করে আউট হন। শেষ অবধি ৮০ ওভারে ২০৫ রানে শেষ হয় হায়দ্রাবাদের ইনিংস। তারা দুশো পার করতে সক্ষম হয়, রবি তেজার লড়াকু ব্যাটিংয়ের সুবাদে।

বঙ্গ বোলারদের মধ্যে মুকেশ কুমার ৪৯ রানের চার উইকেট নেন। ঈশান পোড়েল, আকাশ দীপ, সায়নশেখর মণ্ডল, শাহবাজ আহমেদ ও মনোজ তিওয়ারি একটি করে উইকেট নেন। সায়ন দুটি মেডেন-সহ ৪ ওভারে ৯ রান দিয়ে একটি ও মনোজ তিন ওভারে ১২ রান দিয়ে একটি উইকেট নেন।

৩৭ রানের লিড নিয়ে খেলতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় বাংলা। রক্ষণ রেড্ডির বলে শূণ্য রানে আউট হন সুদীপ ঘরামি। দিনের শেষে বাংলা ৮ ওভারে ১ উইকেট হারিয়ে ১৬ রান তুলেছে। অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ ১০ ও ঋত্ত্বিক রায়চৌধুরী তিন রানে ক্রিজে রয়েছেন। ফলে তৃতীয় দিনে বড় পরীক্ষা বাংলার ব্যাটিং লাইনের।
বঙ্গ জোরে বোলার মুকেশ কুমার দ্বিতীয় দিনের শেষে জানালেন,”গত ম্যাচের থেকে উইকেট অনেকটাই আলাদা। সময় যত গড়াবে পেসারদের কাজ ততই কঠিন হবে। তাই আমরা শুরুতেই উইকেট তুলে নেওয়ার চেষ্টা করি। প্রথম ইনিংসে ব্যাটাররা ভালো স্কোর করেছে। আগামী ২ দিন বোলারদের জন্য পিচ আরও কঠিন হয়ে উঠবে। আমরা জয়ের জন্য সবটা দিয়ে ঝাঁপাব।”