আন্তর্জাতিক

জবাবের হুঁশিয়ারি বাইডেনের, ভার্চুয়াল বৈঠক জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির

এনএফবি, নিউজ ডেস্কঃ

ভারতীয় সময় বৃহস্পতিবার সকালে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান ঘোষণা করেছে রাশিয়া। এই অভিযানের প্রতিবাদ করে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইউক্রেনের স্থানীয় সময় অনুযায়ী এখনও সেখানে রাত। আর রাতের অন্ধকারে আক্রমণ শুরু রাশিয়ার। এউ পরিস্থিতিতে কিয়েভের পাশে থাকার বার্তা দিয়েছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ” সমগ্র বিশ্ব মধ্যরাতের এই হামলার পরে ইউক্রেনের জন্য প্রার্থনা করবে। একেবারেই অকারণে ও অনুচিত ভাবে এই হামলা করা হল। পূর্ব পরিকল্পিত ভাবে এই লড়াই শুরু করর অগণিত মানুষের প্রাণের ক্ষতি ও দুর্ভোগের কারণ হয়ে উঠলেন পুতিন।”

একইসঙ্গে বাইডেন জানিয়েছে, আমেরিকা ও তার মিত্রশক্তি দেশগুলি মিলে ঐক্যবদ্ধ এর জবাব দেবে। পুরো বিষয়টির দিকেই তিনি নজর রাখছেন বলে জানিয়েছেন। “আমি হোয়াইট হাউসে বসে পরিস্থিতির দিকে নজর রাখবো। আমার জাতীয় সুরক্ষা বাহিনীর থেকে নিয়মিত খোঁজও নেব সকালেই আমি জি৭ গোষ্ঠীভুক্ত বাকি দেশগুলির সঙ্গে বৈঠকে বসবো। আমাদের ন্যাটো সহযোগীদের সঙ্গে সবরকম সহযোগিতা করবো আমরা।”- ঘোষণা বাইডেনের।

ইতিমধ্যে ইউক্রেনের দূতাবাস খালি করেছে মস্কো। ইউক্রেনের তরফেও তাদের নাগরিকদের রাশিয়া ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে আজ ভার্চুয়াল বৈঠকে বসছে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলি।