ফিচাররাজ্য

সভাপতি থেকে সৌমিত্র, অগ্নিমিত্রাকে সরাল বিজেপি

এনএফবি, কলকাতাঃ

বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর মুখ পুড়েছে কলকাতা পুর নির্বাচনে। ফল ঘোষণার ২৪ ঘন্টা অতিবাহিত না হতেই দলের রাজ্য কমিটি এবং শাখা সংগঠনে ব্যাপক রদবদল করল বিজেপি।

রাজ্য বিজেপির টুইটারে নতুন রাজ্য কমিটির তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তালিকাতে উল্লেখযোগ্যভাবে বাদ পড়েছে সায়ন্তন বসু।পূর্বতন কমিটিতে রাজ্য বিজেপির এই নেতা সাধারণ সম্পাদকের দায়িত্ব সামলেছেন।

রাজ্যের সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পেলেন পাঁচ জন। সাংসদ লকেট চট্টোপাধ্যায়, সাংসদ জ্যোর্তিময় সিং মাহাতো, বিধায়ক অগ্নিমিত্রা পল, বিধায়ক দীপক বর্মন এবং জগন্নাথ চট্টোপাধ্যায়। সাধারণ সম্পাদক পদে নতুন মুখ দুই বিধায়ক এবং জগন্নাথ চট্টোপাধ্যায়।

সহ-সভাপতি হয়েছেন এগারো জন। তালিকায় রয়েছেন সাংসদ জগন্নাথ সরকার, সাংসদ অর্জুন সিংয়ের মতো নেতারা। সাধারণ সম্পাদকের বদলে সঞ্জয় সিংকে আনা হয়েছে সহ-সভাপতি পদে। রীতেশ তিওয়ারিকে সহ-সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিশ্বপ্রিয় চৌধুরী, প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের মতো নেতাদের নতুন কমিটিতে থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

শমীক ভট্টাচার্যকে দলের প্রধান মুখপাত্র করা হয়েছে। এছাড়াও জয়প্রকাশ মজুমদার, সন্ময় বন্দ্যোপাধ্যায়কে দলীয় মুখপাত্রের দায়িত্ব দেওয়া হয়েছে।

অগ্নিমিত্রা পলের জায়গায় মহিলা মোর্চার নতুন সভানেত্রী হলে তনুজা চক্রবর্তী। তফসিলি মোর্চার সভাপতি হলেন বিধায়ক জোয়েল মুর্মু, সাংসদ সৌমিত্র খাঁকে যুব মোর্চার সভাপতি পদ থেকে সরিয়ে আনা হল ইন্দ্রনীল খাঁ-কে। বাঁকুড়ার সাংসদকে করা হল রাজ্য বিজেপির সহ-সভাপতি।

সব মিলিয়ে নতুন পুরানোর ভারসাম্য রক্ষার পাশাপাশি উল্লেখযোগ্য ভাবে মহিলাদের নব ঘোষিত কমিটিতে জায়গা দিয়েছে গেরুয়া শিবির।

কমিটিতে বদল এনে বাংলার রাজনৈতিক ময়দানে ক্রমশ অপ্রাসঙ্গিক হয়ে যাওয়া বিজেপি ফের ঘুরে দাঁড়াতে মরিয়া বলেই রাজনৈতিক মহলের অভিমত।

রাজ্য বিজেপির নব ঘোষিত কমিটি।