ফিচাররাজ্য

শিয়রে মাধ্যমিক, পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে সাংবাদিক সম্মেলন পর্ষদ সভাপতির

এনএফবি, কলকাতাঃ

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এ বছর ৬ লাখ ৯৮ হাজার ৭২৪ জন পড়ুয়া মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে। গতকাল পর্যন্ত ৩৫০ জন নতুন পরীক্ষার্থী তাদের অ্যাডমিট কার্ড নিয়েছে। মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হবে ফলাফল। মঙ্গলবার পর্ষদ কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি এ কথা জানালেন সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

এ বছর পরীক্ষা পরিচালনা করতে প্রায় ৩৫ হাজার ইনভিজিলেটর নিয়োগ করা হয়েছে। ১ হাজার ৬৪১টি উপকেন্দ্র এবং ১ হাজার ২২৬টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। বিশেষভাবে সক্ষম ৩৫৯ জন পরীক্ষার্থী এই বছর পরীক্ষা দিচ্ছেন। এই পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত সময় বরাদ্দ করা হয়েছে বলেও জানান পর্ষদ সভাপতি। মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হবে ফলাফল। ৪০ হাজার ৫০০ জন পরীক্ষক নিয়োগ করা হয়েছে বলেও জানান তিনি।

রামানুজ গঙ্গোপাধ্যায়। নিজস্ব চিত্র

পরীক্ষা চলাকালীন প্রতি জেলায় পরিদর্শনে যাবেন বলেও এ দিনের সাংবাদিক সম্মেলন থেকে জানান তিনি। এখনও পর্যন্ত ২ হাজার ৭৯০ থেকে ২ হাজার ৭৯৫টি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসে গেছে। প্রতিটি কেন্দ্রে ‘সিক রুমের’ ব্যবস্থা আছে। আপৎকালীন পরিস্থিতির জন্যে থাকবেন স্বাস্থ্যকর্মীরা।

সভাপতি জানান, পর্ষদের অ্যাপ ১৮ তারিখ ট্রায়াল রান হয়েছে। প্রতিটি কেন্দ্রে একজন ভেন্যু সুপারভাইজার থাকবে। তারা পর্ষদকে ইনফর্ম করবে। সেই অ্যাপের মধ্যে তারা মেসেজ বা ভয়েস রেকর্ড পাঠাতে পারবে পর্ষদকে কন্ট্রোল রুমে ৬ জন ড্যাশবোর্ড নিয়ে ২৪ ঘণ্টা। সকাল ৮টায় প্রশ্ন দেওয়া হবে যা ১০টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাবে। ১১টা ৩০ মিনিটে ইনভিজিলেটর হলে যাবে। ১১টা ৪৫ মিনিটে প্রশ্ন খোলা হবে। যেসব স্কুলে সিসিটিভি লাগানো হয়নি তাদের সেনসিটিভ হিসাবে বিবেচনা করা হবে।

একইসঙ্গে এ দিন দার্জিলিঙয়ের বনধ প্রসঙ্গে রামানুজ বাবু জানান, “পাহাড়ের ঘটনা অত্যন্ত দুঃখজনক, পাহাড়ে আনুমানিক ৬০টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। প্রায় ৯ হাজার ছাত্র ছাত্রী পরীক্ষা দেবে। রাজ্য প্রশাসনের তরফ থেকে সব রকম ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেছে।”

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।