ক্রীড়া

[:en]কলকাতা ম্যারাথনের আন্তর্জাতিক অ্যাম্বাসেডর কলিন[:]

[:en]

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

কলকাতা ম্যারাথনের এবারের মুখ অলিম্পিকের রুপো জয়ী তারকা কলিন রে জ্যাকসন। মঙ্গলবার ‘টাটা স্টিল ২৫কে ম্যারাথন’-র আয়োজক সংস্থার পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে এই খবর জানানো হয়েছে। টাটা স্টিল (কর্পোরেট সার্ভিসেস))-র সহ সভাপতি চাণক্য চৌধুরী বলেন, “আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে, কলিন জ্যাকসন আমাদের সঙ্গে টিএসকে২৫কে আন্তর্জাতিক ইভেন্ট অ্যাম্বাসেডর হিসাবে যোগ দেবেন। আমরা বিশ্বাস করি টিএসকে২৫কে-র জন্য তাঁর উপস্থিতি সকলকে নিজেদের ব্যস্ত জীবন থেকে বের করে এনে ম্যারাথনে যোগদানে উৎসাহিত করবে।“ একইসঙ্গে এ দিন ঘোষণা করা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর দশম কলকাতা ম্যারাথন অনুষ্ঠিত হতে চলেছে।
সব ধরনের মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত এই স্পোর্টস ইভেন্টটি ইতিমধ্যেই শহরে জনপ্রিয়তা লাভ করেছে। প্রতি বছরই এই অনুষ্ঠানে যোগ দেন দেশ বিদেশের দৌড়বিদরা। এই ম্যারাথনের ইতিহাসের সঙ্গে অভিনব বিন্দ্রা, বরিস বেকারের মতো ক্রীড়া ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে। করোনা মহামারির ধাক্কা কাটিয়ে বিগত বছরে অনুষ্ঠিত এই ম্যারাথন ঘিরে উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। এবার সেই উদ্দীপনায় বাড়তি মাত্রা যোগ করবে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ক্রীড়া ব্যক্তিত্ব কলিনের উপস্থিতি।
১৯৯৩ সালে স্টুটগার্ডে রেকর্ড করে ১১০ মিটার হার্ডলসে সোনা জিতেছিলেন জ্যাকসন। সময় নিয়েছিলেন ১২.৯১ সেকেন্ড। ১৯৯৯ সালে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও লাভ করেছিলেন স্বর্ণপদক। ওয়েলসের এই অ্যাথেলিট ১৯৮৬ সালে কমনওয়েলথ গেমসের সিনয়র পর্যায়ে রুপো জিতেছিলেন। কলিন ১৯৯০ এবং ১৯৯৪ সালে কমনওয়েলথ গেমসে জিতে নেন স্বর্ণপদক। ১৯৮৮ সালে সিওল অলিম্পিকে রৌপ্য পদক এনে দেন দেশকে। একইসঙ্গে খেলা বিষয়ক বেশ কয়েকটি বইয়ের লেখকও। পাশাপাশি বিবিসি-তে ক্রীড়া ধারাভাষ্যকার হিসাবেও তিনি কাজ করেছেন। কলিন তাঁর বোনের সঙ্গে যৌথভাবে যুক্তরাজ্যের প্রোটেস্ট ক্যানাসারে আক্রান্ত পুরুষদের সচেতন করতে এবং তাদের সাহাযার্থে তহবিল সংগ্রহ করতে গড়ে তোলেন সংস্থা।

টাটা স্টিল ২৫কে কলকাতা ম্যারাথনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে নিযুক্ত হয়ে কলিন তাঁর প্রতিক্রিয়ায় জানান, “দৌড় বিশ্বজনীন ভাষা। যা সবাইকে অনুপ্রাণিত ও একত্রিত করে। স্বাস্থ্যরক্ষায় দৌড় অপরিহার্য। ট্র্যাকের ভিতর এবং বাইরে দৌড় আমার জীবন জুড়ে। তাই ২৫ কিলোমিটার কলকাতা ম্যারাথনে উপস্থিত থাকার সুযোগ পেয়ে আমি আপ্লুত। একইসঙ্গে কলিন কলকাতাবাসীর উদ্দেশ্যে আহ্বান জানিয়ে বলেন, “আসুন দৌড়ানোকে জীবনের অংশ করে তুলুন।“

এই বছর টাটা স্টিল ২৫কে কলকাতা ম্যারাথন অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে। এই ম্যারাথনে অংশগ্রহন করতে ২৬ নভেম্বর পর্যন্ত সংস্থার নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করা যাবে বলে জানানো হয়েছে।

[:]