ফিচাররাজ্য

সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

এনএফবি, কলকাতাঃ

সিপিআইএমের রাজ্য সম্পাদক হতে চলেছেন মহম্মদ সেলিম। একইসঙ্গে এ বার রাজ্য কমিটি থেকে সরে গিয়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, গৌতম দেব, মৃদুল দে-র মতো প্রবীণ নেতারা। ৮০ জনের নতুন এই রাজ্য কমিটিতে জায়গা পেয়েছেন সুশান্ত ঘোষ, প্রদীপ সরকার, সুদীপ সেনগুপ্ত, শেখ ইব্রাহিম, পার্থ মুখোপাধ্যায়, গীতা হাঁসদা, শতরূপ ঘোষেরা।

সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম দু’দফায় রাজ্যসভার সদস্য ছিলেন। রায়গঞ্জ এবং কলকাতা উত্তর-পূর্ব লোকসভা কেন্দ্র থেকে সাংসদও হয়েছিলেন। বুদ্ধদেব ভট্টাচার্যের মন্ত্রিসভায় যুব কল্যাণ ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বাগ্মী হিসাবেও পরিচিত মহম্মদ সেলিম।

তবে সিপিআইএমের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক ভাবে মহম্মদ সেলিমের নাম সংবাদমাধ্যমকে জানানো হয়নি। জানা গেছে, সূর্যকান্তের ছেড়ে যাওয়া চেয়ারে বসার জন্য কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্যকে চেয়েছিলেন আলিমুদ্দিনের একাংশ। কিন্তু রাজ্য সম্মেলনের শেষ লগ্নে রাজ্য সম্পাদকমণ্ডলী ও বিদায়ী রাজ্য কমিটির বৈঠকে তুলনায় স্বল্প পরিচিত শ্রীদীপবাবুকে কঠিন সময়ে দলের দায়িত্ব দেওয়া নিয়ে প্রশ্ন ওঠে সূত্রের খবর, শেষ পর্যন্ত রাজ্য সম্পাদক হিসাবে উঠে আসে সেলিমের নাম। এই প্রথম রাজ্যে কোন সিপিআইএম নেতা সংখ্যালঘু সম্প্রদায় থেকে রাজ্য সম্পাদক নিতে চলেছেন মহম্মদ সেলিম।