ক্রিপ্টোকারেন্সি, বিয়ের বয়স বিল নিয়ে ধীরে চলো নীতি কেন্দ্রের

এনএফবি, নিউজ ডেস্কঃ

শীতকালীন অধিবেশনে ‘ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল-২০২১’ পেশ করার কথা ছিল। এই বিলের মাধ্যমে সমস্ত বেসরকারি ডিজিটাল মুদ্রা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আনার পরিকল্পনা নিয়েছিল সরকার। সূত্রের খবর বিলটি চুড়ান্তই করতে পারেনি কেন্দ্র।

অপরদিকে বিবাহযোগ্যা মেয়েদের বিয়ের নুন্যতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করা নিয়ে গত বুধবার প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণের পরেও ঢোক গিলছে কেন্দ্র। আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা ভোট শিয়রে, এখন জোর করে সংসদে বিল পাশ করিয়ে নেওয়াটা রাজনৈতিক হঠকারিতা হয়ে যাওয়া সম্ভাবনা দেখেই এই ব্যাক গিয়ার বলেই সংশ্লিষ্ট মহলের অভিমত। সংসদে বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধি সাংসদদের এককাট্টা বিরোধিতা দেখেই এই থমকে যাওয়া। এই সংক্রান্ত ‘প্রোহিবিশন অফ চাইল্ড ম্যারেজ( অ্যামেন্ডমেন্ট বিল) বিল-২০২১’ শীর্ষক বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানো যেতে পারে কিনা বিষয়টি ভেবে দেখছে সরকার। তারপরেই সরকারের তরফে বিরোধী শিবিরের কাছে পাঠানো হয়েছে ফিলার, যার মাধ্যমে আপাতত ধীরে চলার আভাস দেওয়া হয়েছে।

এদিকে ২৩ ডিসেম্বর শেষ হচ্ছে এবারের শীতকালীন অধিবেশন। এমনিতেই চলতি অধিবেশনে সাংসদের অভ্যন্তরে বিরোধী শিবিরের অনড় অবস্থানে রীতিমতো কোনঠাসা সরকার পক্ষ। সে সব আন্দাজ করেই এই ধীরে চলা নীতি বলে দাবি বিরোধী শিবিরের।

Leave a Reply

Your email address will not be published.