জাওয়াদের প্রভাবে সপ্তাহান্তে বাংলায় বৃষ্টির ভ্রুকুটি

এনএফবি,কলকাতাঃ

ডিসেম্বরের শুরুতেই উধাও হতে পারে শীত । আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আকাশ ঢাকবে কালো মেঘে। সপ্তাহান্তে কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমশ দক্ষিণ আন্দামান সাগরে প্রবেশ করবে। বৃহস্পতিবার শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ রূপে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ।

আবহাওয়ায় দফতরের হিসাব অনুযায়ী এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘জাওয়াদ'( Jawad)। সৌদি আরবের দেওয়া এই নামের অর্থ উদার বা মহান। তার প্রভাবে ভাসতে পারে বাংলা। শুক্রবার জাওয়াদের প্রভবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা। তার প্রভাবে বাংলায় বাড়বে বৃষ্টি। শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া এবং ঝাড়গ্রামে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। রবিবার কলকাতা-সহ হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। অতিভারী বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি মালদহেও ভারী বৃষ্টির পূর্বাভাস।

যদিও বুধবার সকালে শীতের আমেজ, ১৮ ডিগ্রির নীচে পারদ। বৃহস্পতিবার থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা।

Leave a Reply

Your email address will not be published.