ফি বাকি থাকলেও শিক্ষা থেকে বঞ্চিত করা যাবে না, নির্দেশ আদালতের

এনএফবি ব্যুরো, নিউজ ডেস্কঃ

বকেয়া ফি’র অজুহাতে পড়ুয়াকে শিক্ষা থেকে বঞ্চিত করা যাবে না। বেসরকারি স্কুল নিয়ে চলা মামলায় আজ শুক্রবার এই নির্দেশ জারি করেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মজুমদার এবং শম্পা ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

অতিমারি পরিস্থিতিতে উপার্জনের পথ রুদ্ধ হয়েছে। বহু অভিভাবক চাকরি হারিয়েছেন। বন্ধ হয়েছে ব্যবসা। ফলে তাঁদের সন্তানদের স্কুলের ফি বাকি পড়েছে। এই পরিস্থিতিতে স্কুল কর্তৃপক্ষের হেনস্থার শিকার হতে হচ্ছে পড়ুয়াদের। ফি না মেটালে স্কুলের তরফে দেওয়া হচ্ছে হুঁশিয়ারি। পরীক্ষায় বসতে না দেওয়া, মার্কশিট বা সার্টিফিকেট না দেওয়ার মত ঘটনার কথাও শোনা যাচ্ছে। এই ধরনের ঘটনা ঘটেছিল অ্যাডামাস ইন্টারন্যাশনাল স্কুলে। বকেয়া ফি মেটানোর জন্য স্কুল কর্তৃপক্ষ চাপ দিচ্ছে পড়ুয়াদের উপর, তাদের পরীক্ষায় বসতে দেবে না বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলে স্থানীয় থানায় অভিযোগ জানান কয়েকজন অভিভাবক। পরে আদালতের দ্বারস্থ হন তাঁরা। এই মামলার প্রেক্ষিতেই আদালতের এই নির্দেশ।

নির্দেশিকায় বলা হয়েছে, ফি-র অভাবে কোনও পড়ুয়ার পঠন-পাঠন বন্ধ করে দেওয়া, পরীক্ষার আগে অ্যাডমিট কার্ড না দেওয়া বা পরীক্ষার শেষে মার্কশিট বা সার্টিফিকেট আটকে রাখা যাবে না। অভিভাবকদের উপর চাপ তৈরি করাও অপরাধ বলে বিবেচিত হবে। পাশাপাশি এই নির্দেশিকায় উল্লেখ রয়েছে যে, আগামী ১৭ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি পর্যন্ত অ্যাডামাস ইন্টারন্যাশানাল স্কুলের অধ্যক্ষকে আপাতত থানায় হাজিরা দিতে হবে না।

Leave a Reply

Your email address will not be published.