ঐতিহ্যের অবসান! প্রয়াত নবাবি আমলের শেষ বাবুর্চি

সঞ্চারী সাহা, এনএফবিঃ

না ফেরার দেশে চলে গেলেন নবাবি আমলের শেষ বাবুর্চি এতোয়ারি শেখ। তিনি ছিলেন নিজামত পরিবার তথা নিজামত ইমামবাড়ার সর্বশেষ বাবুর্চি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। মুর্শিদাবাদ জেলার লালবাগে আজ সকালেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মুর্শিদাবাদের শেষ দুই নবাব ওয়াসিফ আলি মির্জা এবং ওয়ারিশ আলি মির্জার সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ ছিল। নানান ধরণের শাহী রান্নায় পারদর্শী হলেও তিনি বিরিয়ানী রান্নায় ছিলেন সিদ্ধহস্ত। এই রান্নার জাদুকরের হাতের বিরিয়ানীর স্বাদ আজও মুর্শিদাবাদবাসীর মুখে লেগে আছে। যদিও পরিবারে তিনিই প্রথম বাবুর্চি হিসেবে নিজামত ইমামবাড়ায় নিয়োজিত হন।

জানা যায়, তাঁর মামার হাতেই প্রথম তিনি রান্নার হাতে খড়ি করেন। তারপর নবাবী ঘরানার অন্যান্য বাবুর্চিদের সংস্পর্শে এসে তিনি রান্নাবান্নায় বিশেষ দক্ষতা অর্জন করেছিলেন। বিরিয়ানী ছাড়াও বিভিন্ন ধরণের নবাবী পদ যেমন, নানান ধরণের পোলাও, কাবাব, কোর্মা, কোফতা, বিভিন্ন ধরণের মাংসের পদ, চাটনি রান্নায় তিনি ছিলেন বিশেষ পারদর্শী।তাঁর হাতে তৈরী বিভিন্ন ধরণের রুটি পরটার স্বাদ ও ছিল অতুলনীয়। স্বাভাবিক ভাবেই এই প্রসিদ্ধ রন্ধন শিল্পীর মৃত্যুতে একটি অধ্যায়ের পরিসমাপ্তি ঘটল।

তথ্য সহায়তা এবং ছবিঃ ফারুক আবদুল্লা


Leave a Reply

Your email address will not be published.