ক্রীড়া

১০ বছরে প্রথমবার ব্যাট হাতে নেননি বিরাট

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম কাটিয়ে অবশেষে এশিয়া কাপের মঞ্চেই ফিরেছেন বিরাট কোহলি। দীর্ঘদিন তিনি রানের মধ্যে নেই। এই মুহূর্তে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ নিয়ে যেমন জল্পনা চলছে, তেমনই চলছে বিরাট কোহলির পারফরম্যান্স নিয়েও নানান আলোচনা। তিনি এই ম্যাচে ফর্মে ফিরতে পারবেন কিনা তা নিয়েও যথেষ্ট উদ্বিগ্ন সকলে। বিরাট কোহলি নিজেও খানিকটা উদ্বিগ্ন। এতদিন না বললেও, অবশেষে নিজের মানসিক অবস্থা নিয়ে মুখ খুলেছেন বিরাট কোহলি। তিনি যে মানসিক ভাবে খানিকটা দুর্বল হয়ে পড়েছেন তা মানতে দ্বিধা নেই তাঁর।

২০২১ সালের নভেম্বর মাসে শেষবার সেঞ্চুরী পেয়েছিলেন বিরাট কোহলি। এরপর থেকে আর বিরাট কোহলির ব্যাটে রান নেই। ২০২২ সালে মাত্র চারটি টি টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন তিনি। সেখানেও বড়রান পেতে ব্যর্থ হয়েছিলেন বিরাট কোহলি। এই বছর ৪টি টি টোয়েন্টি ম্যাচ খেলে মাত্র ৮১ রান করতে পেরেছিলেন তিনি। আর তা নিয়েই ক্রমশ বাড়তে শুরু করেছে বিরাট কোহলিকে নিয়ে নানান সমালোচনা। সময় যত এগিয়েছে বিরাট কোহলিেকে নিয়ে সমালোচকদের সুরও ততই চড়া হয়েছে। দীর্ঘদিন ব্যাটে রান নেই, ফর্ম না থাকার জন্য যে বিরাট কোহলিও মানসিকভাবে ক্রমশ দুর্বল হয়ে পড়ছেন তা বলার অপেক্ষা রাখে না। এবার তিনি নিজেই সেই কথা নিজের মুখে বলেছেন। এই মুহূর্তে বিরাট কোহলি যে নিজেও মানসিকভাবে দুর্বল হয়ে রয়েছেন সেই কথাই শোনা গেল তাঁর মুখে। ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় তিনি বিশ্রাম নিয়েছিলেন। সেই সময়ই ব্যাটে নাকি হাতও দেননি বিরাট কোহলি।

দীর্ঘ ১০ বছরে এই প্রথমবার নাকি এমনটা হয়েছে বিরাট কোহলির সঙ্গে। স্টার স্পোর্টসের একটি অনুষ্ঠানে বিরাট কোহলি জানিয়েছেন, “আমাদের কেরিয়ারের ১০ বছরে এই প্রথমবার এক মাসের জন্য নিজের ব্যাট ছুঁয়ে দেখিনি আমি। আমি অনুভব করছিলাম যে বর্তমানে আমার উদ্দীপনা নিয়ে খানিকটা নকলই করছিলাম। এরপরই নিজেকে বোঝাই। আমার মধ্যে যে উদ্দীপনার খামতি নেই সেই কথাই বোঝাই নিজের মনকে। আমির শরীরও যেমন নিজের সঙ্গ দিচ্ছিল না, তেমনই আমার মস্তিষ্কই এবার একটু থামারই ইঙ্গিত দিচ্ছিল”।

ইংল্যান্ড সফরে বিরাট কোহলি টেস্ট, টি টোয়েন্টি ও একদিনের ম্যাচ খেলে মাত্র ৭৬ রান করতে পেরেছিলেন সব মিলিয়ে। এরপরই ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় বিশ্রাম চেয়ে নিয়েছিলেন তিনি। পরিবরের সঙ্গে ছুটি কাটানোর সময় নাকি একদিনের জন্যও ব্যাট ছুঁয়ে দেখেননি তিনি। একেবারে এশিয়া কাপের মঞ্চেই নামতে চলেছেন বিরাট কোহলি।