মেথি দানা ভিজিয়ে খেলে পাঁচ সমস্যা থেকে মুক্তি

শ্রেয়া দাস এনএফবিঃ

মেথি এমন একটি জিনিস যা প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরে পাওয়া যায়। এর টেম্পারিং খাবারকে সুস্বাদু করে তোলে। কিন্তু আপনি কি জানেন যে মেথি ব্যবহার করে আপনার স্বাস্থ্যের উন্নতি হতে পারে? মেথিতে অনেক ঔষধি গুণ পাওয়া যায়, যার মাধ্যমে অনেক রোগ প্রতিরোধ করা যায় কারণ এতে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো উপাদান পাওয়া যায়।

অনেক বিশেষজ্ঞ পরামর্শ দেন যে আপনি যদি রাতে মেথি ভিজিয়ে রাখেন এবং সকালে এর জল ফিল্টার করে খালি পেটে খান তবে এটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে।

১. চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে

ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা অনেক বেশি। একজন ডায়াবেটিস রোগী যদি প্রতিদিন খালি পেটে ভেজানো মেথি খান তাহলে তার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

২. হাড় শক্তিশালী

মেথি আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা হাড়কে মজবুত করে এবং অবাঞ্ছিত জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি দেয়।

৩. ওজন বৃদ্ধি চিকিত্সা

স্থূলতা অনেক রোগের মূল। যদি ওজন বৃদ্ধি নিয়ে অস্থির থাকেন তাহলে রাতে মেথি ভিজিয়ে রাখুন এবং সকালে খেয়ে নিন। খালি পেটে এটি করলে আপনার অবাঞ্ছিত ওজন কমে যাবে।

৪. কোলেস্টেরল চিকিত্সা

জলে মেথি ভিজিয়ে সকালে খালি পেটে খেলে আপনার কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়। এটি প্রতিদিন করা হলে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ে এবং খারাপ কোলেস্টেরল কমে।

৫. পেটের সমস্যা থেকে মুক্তি পায়

ভারতে, বেশি মশলাদার এবং তৈলাক্ত খাবার খাওয়ার প্রবণতা রয়েছে যা অ্যাসিডিটির মতো রোগের মূল। ভেজানো মেথি খেলে আপনার হজম প্রক্রিয়ার উন্নতি হয় এবং পেটে দারুণ আরাম পাওয়া যায়।

আরও পড়ুনঃ ভালোবাসার মরশুমে মহার্ঘ গোলাপ

খবরটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন

নিউজফ্রন্ট বাংলার এর ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 95936 66485

Leave a Reply

Your email address will not be published.