ক্রীড়া

বিরাট নির্ভর দল ভারত তাই অজিদের এগিয়ে রাখছেন গুরু গ্রেগ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

৯ ফেব্রুয়ারী থেকে ভারত বনাম অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে উন্মাদনা তুঙ্গে। এবার এই সিরিজে অস্ট্রেলিয়াকে ফেভরিট বেছে নিলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক তথা বিতর্কিত প্রাক্তন ভারতীয় কোচ গ্রেগ চ্যাপেল।

এ দিন গ্রেগ জানান, “অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজ জিততে পারে। জসপ্রীত বুমরা, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজার মতো ক্রিকেটারদের চোট রয়েছে। এটা ভারতীয় দলকে দূর্বল করে দিতে পারে। বিরাট কোহলির ওপর অনেকটাই নির্ভরশীল থাকবে দল।”

অজিদের এগিয়ে রাখলেও অস্ট্রেলিয়ার কিছু সমস্যার কথা তুলে ধরেন। দলের ব্যাটিং নিয়ে বাড়তি চিন্তিত প্রাক্তন অধিনায়ক। চ্যাপেল বলেন, “ডেভিড ওয়ার্নার ভাল ফর্মে নেই। ভারতের মাটিতে তাঁর টেস্ট রেকর্ডের উন্নতি প্রয়োজন। উসমান খোয়াজা, অ্যালেক্স ক্যারি, ট্র্যাভিস হেডদের উন্নত মানের স্পিনের বিরুদ্ধে খেলতে হবে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের থেকে ভাল মানের স্পিনের মুখোমুখি হতে হবে। অস্ট্রেলিয়ার ব্যাটারদের সামনে কঠিন পরীক্ষা।”

অস্ট্রেলিয়া জয়ের মধ্যে রয়েছে। অ্যাশেজের পর পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতেছে। অজিদের ঘরে গিয়ে গত দুটো টেস্ট সিরিজ জিতেছে ভারত আর ২০০৪ সালে অস্ট্রেলিয়া শেষবার ভারতের মাটিতে সিরিজ জেতে।