নির্ধারিত দিনেই আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

এনএফবি, কলকাতাঃ

পূর্ব ঘোষিত দিনেই অনুষ্ঠিত হতে চলছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কোভিড পরিস্থিতিতে পঞ্চাশ শতাংশ দর্শক নিয়ে এই উৎসব হবে বলে আজ আয়োজক সংস্থার পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন করে জানানো হয়। নবান্ন থেকে চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মহামারি পরিস্থিতিতে বিগত দু’বছর থেকে নভেম্বরের বদলে জানুয়ারি মাসে কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেয়ার(kiff) অনুষ্ঠিত হচ্ছে। এই বছর তা ৭ জানুয়ারি শুরু হওয়ার কথা ঘোষণা করা হয়েছিল, তবে করোনার দৈনিক সংক্রমণের বাড়বাড়ন্ত দেখে এই অনুষ্ঠানের ভবিষ্যৎ নিয়ে সংশয় জেগেছিল। তবে আজ সেই সংশয়ের অবসান হল। ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ মুখিয়ে থাকেন এই উৎসবের জন্য। ১৯৯৫ সালে এই উৎসবের সূচনা হয়েছিল। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাঙালার কালজয়ী চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনদের থেকে অনুপ্রাণিত হয়ে উৎসবের সূচনা।

এই বছরের চলচ্চিত্র উৎসবের চেয়ার পার্সন পরিচালক রাজ চক্রবর্তী। জানা গেছে উদ্বোধনের দিনে সত্যজিৎ রায় পরিচালিত ‘অরণ্যের দিনরাত্রি’ ছবিটির প্রদর্শন হবে। এবার মোট ১৬১টি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সিনেমার প্রদর্শন হবে ১০ জায়গায়। নন্দন,রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, নজরুল তীর্থ, রবীন্দ্র ওকাকুরা ভবনে এই উৎসবের চলচ্চিত্র প্রদর্শিত হবে। গত বছর সত্যজিৎ রায়ের জন্ম শত বার্ষিকী ছিল। সেই উপলক্ষে কিংবদন্তি এই চলচ্চিত্র পরিচালকের সময়ে কাজ করা ২৭ জন বিশিষ্ট শিল্পীকে এবারের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published.