বাংলার দুর্গোৎসবকে আন্তর্জাতিক স্বীকৃতি ইউনেস্কোর

এনএফবি, নিউজ ডেস্কঃ

বাঙালির প্রিয় দুর্গাপুজোকে স্বীকৃতি দিল ইউনেস্কো। বুধবার সংস্থার নয়াদিল্লি অফিসের টুইটার সুত্রে এই খবর পাওয়া যায়। ইউনেস্কোর ইনট্যানজিবল হেরিটেজের স্বীকৃতি পেল ঐতিহ্যবাহী এই দুর্গোৎসব। ১৩ থেকে ১৮ ডিসেম্বর ফ্রান্সের প্যারিসে আয়োজিত হচ্ছে ইউনেস্কোর ইন্টারগর্ভমেন্ট কমিটির ১৬তম অধিবেশন। সেই অধিবেশনেই মিলেছে এই স্বীকৃতি।

এই স্বীকৃতি দিয়ে ইউনেস্কোর ওয়েবসাইটে বলা হয়েছে, দুর্গাপুজো ধর্ম ও শিল্পের সার্বজনীন মিলন ক্ষেত্রের সর্বোত্তম উদাহরণ এবং সহযোগী শিল্পী এবং ডিজাইনারদের জন্য একটি সমৃদ্ধ ক্ষেত্র। এই উৎসব শহুরে এলাকায় বড় আকারে পালিত হয় এবং মন্ডপগুলির পাশাপাশি রয়েছে বাংলার ঐতিহ্যবাহী ঢাক এবং দেবীর পুজা। উৎসব চলাকালীন সব শ্রেণি, ধর্ম এবং জাতিগত বিভাজন ভেঙে দর্শকদের ভিড়ের কথাও উল্লেখ করা হয়েছে।

২০১৭ সালে শেষবার কোনও ভারতীয় উৎসব এই স্বীকৃতি পেয়েছিল। সেই বছর কুম্ভমেলাকে এই স্বীকৃতি দেওয়া হয়েছিল। ২০১৬ সালে যোগকে দেওয়া হয়েছিল এই স্বীকৃতি। এরপূর্বে ২০১৪ সালে পাঞ্জাবের ঐতিহ্যবাহী পিতল এবং তামার কারুকাজ, ২০১৩ সালে মণিপুরের সাংকীর্তন অনুষ্ঠানের গান এবং ২০১০ সালে পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার ছৌ লোকনৃত্য এই স্বীকৃতি পেয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.