মহানগর

নয়া নগরপাল বিনীত, দায়িত্ব বাড়ল জ্ঞানবন্তের

এনএফবি, নিউজ ডেস্কঃ

কলকাতার নয়া পুলিশ কমিশনার হতে চলেছেন বিনীত গোয়েল। সৌমেন মিত্রর স্থলাভিষিক্ত হতে চলেছেন তিনি। দায়িত্ব বাড়ল জ্ঞানবন্ত সিংয়েরও।

চলতি বছর ফেব্রুয়ারিতে অর্থাৎ বিধানসভা নির্বাচনের আগে অনুজ শর্মার পরিবর্তে কলকাতার পুলিশ কমিশনার হন সৌমেন মিত্র। বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর কলকাতার নগরপাল পদ থেকে অবসর নিচ্ছেন তিনি। উত্তরসূরি হওয়ার দৌড়ে এগিয়ে ছিল বিনীত গোয়েলেরই নাম। আর বৃহস্পতিবার সরকারিভাবেই তাঁর নাম ঘোষণা করে সেই সম্ভাবনায় সিলমোহর দেওয়া হল। ১৯৯৪ সালের আইপিএস ব্যাচের ক্যাডার ছিলেন বিনীত গোয়েল। বর্তমানে তিনি রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেলের পদ সামলাচ্ছিলেন। চলতি বছর সাপুরজির আবাসনে এনকাউন্টারের ঘটনায় বড়সড় সাফল্য পেয়েছিল এসটিএফের দল। যার নেতৃত্বে ছিলন বিনীত।
সেই সাফল্যের স্বীকৃতি হিসেবেই কলকাতার নয়া নগরপাল হিসেবে বেছে নেওয়া হল বিনীত গোয়েলকে বলেই ধারণা সংশ্লিষ্ট মহলের।

এদিকে, কমিশনারের দায়িত্ব থেকে অবসরের পরে সৌমেন মিত্র ডিজি (ট্রেনিং) ওএসডির দায়িত্বে আসতে চলছেন। আগামিকাল থেকেই এই পদে দেখা যাবে তাঁকে। আর সিআইডির এসটিএফের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল জ্ঞানবন্ত সিংকে। বর্তমানে তিনি রাজ্য পুলিশের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল পদে রয়েছেন। তাকে এবার এসটিএফের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হচ্ছে। ২০০৭ সালে কলকাতায় রিজওয়ানুর রহমান রহস্যমৃত্যুর খবর গোটা দেশে আলোড়ন ফেলে দিয়েছিল। সেই সময় শিরোনামে উঠে এসেছিল জ্ঞানবন্ত সিংয়ের নাম। তারপর নানা আইনি জটিলতা কাটিয়ে এবার সিআইডি এসটিএফের দায়িত্ব ভার নবান্ন তুলে তাঁর হাতে।