জেলা

বন্ড নেই- শিলা বৃষ্টিতে নষ্ট হল আলু, দুশ্চিন্তায় চাষীরা

এনএফবি, জলপাইগুড়িঃ

আলুর দাম পাচ্ছে না আলু চাষিরা। তার মধ্যে হঠাৎ কাল বৈশাখী ঝড়ের পাশাপাশি শিলা বৃষ্টি। যার ফলে ফসলের ক্ষতি হয়েছে বলে জানান পূর্ব সেনপাড়া ও বিবেকানন্দ পল্লীর বাসিন্দারা। আলু তোলার কাজ শুরু হলেও বন্ড না পেয়ে বিঘার পর বিঘা জমিতে এখনও আলু পড়ে আছে।

বৃহস্পতিবার এলাকার বাসিন্দা প্রকাশ রায় বলেন, কয়েকদিন আলুর বন্ডের জন্য লাইন দিয়েও বন্ড পাননি। ফলে জমিতে প্রচুর আলু থাকা সত্ত্বেও এখনো তা তুলতে পারেননি। তার মধ্যে এরকম বৃষ্টি থাকলে আরও ক্ষতি হবে। পাশাপাশি তিনি জানান ধার নেওয়া ঋণ পরিশোধ করতে জমিতেই কম দরে আলু বিক্রি করে দিচ্ছেন। বর্তমান বাজারে আলুর যা দাম তাতে বাকি জমির আলু তুলতে খরচা উঠবে না বলে জানান তিনি।

দীপঙ্কর মন্ডল, কৃষক। নিজস্ব চিত্র


অন্যদিকে আর এক কৃষক দীপঙ্কর মন্ডল বলেন, বুধবারের ঝড় বৃষ্টিতে একদিকে যেমন কিছু ফসলের ভাল হয়েছে। অন্যদিকে জমির ভুট্টা, ভেণ্ডির পাতা নষ্ট হয়ে গেছে। লংকা ও বেগুন গাছের ফুল ও ডালপালা হাওয়ার চোটে ভেঙ্গে গেছে বলে জানান তিনি। আলুর পাশাপাশি দাম পাচ্ছেন না টমেটো ও বাঁধা কপিরও। টমেটো, বাঁধাকপি জমিতেই নষ্ঠ হয়ে যাচ্ছে।

জ্যোৎস্না রায়, কৃষক। নিজস্ব চিত্র

মহিলা কৃষক জ্যোৎস্না রায় বলেন, এখন বাজারে যা দাম তাতে লোক দিয়ে ফসল তোলার খরচ আসবে না। তাই ফসল জমিতেই নষ্ট হবে বা গরুতে খাবে।

নিজস্ব চিত্র