রাজ্য

অধ্যাপকদের চাকরির মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা

এনএফবি, নিউজ ডেস্কঃ

ফের বাড়তে চলছে কলেজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের চাকরির মেয়াদ। বর্তমান নিয়ম অনুযায়ী অধ্যাপকদের অবসরকালীন বয়স ৬৫। ৩ বছর বাড়িয়ে তা ৬৮ করা হবে বলেই উচ্চশিক্ষা দফতরের এক আধিকারিক সূত্রে খবর। সবকিছু ঠিক থাকলে আগামী ৩ জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিলির অনুষ্ঠানে এই সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী। এই সিদ্ধান্তের ইতিবাচক এবং নেতিবাচক দিক নিয়ে শিক্ষা দফতরে শেষ মুহূর্তের ‘ব্রেন স্টার্মিং’ চলছে বলে জানা গেছে।

মেয়াদবৃদ্ধির পিছনে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি)-এর সুপারিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মনে করা হচ্ছে। যেহেতু অধ্যাপকদের বেতনের একটা অংশের ব্যয়ভার ইউজিসি বহন করে থাকে তাই তাদের নির্দেশ মানার একটা বাধ্যবাধকতা রয়েছে। একইসঙ্গে রয়েছে শিক্ষা প্রশাসক বা উপাচার্যের মতো গুরুত্বপূর্ণ পদে উপযুক্ত ব্যক্তির অভাব। অধ্যাপকদের পদন্নোতির ক্ষেত্রে যে সমস্ত শর্ত আরোপ করেছে ইউজিসি, তা বেশ কঠিন। ফলে কমছে উপযুক্ত ব্যক্তির সংখ্যা। রাজ্য সরকারের চোখে দক্ষ শিক্ষা প্রশাসকদের ধরে রাখাও এই সিদ্ধান্তের নেপথ্যে অন্যতম বড় কারণ। যদিও এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন নতুন নিয়োগের ক্ষেত্র সংকুচিত হবে। আবার অন্যদিকে নতুন নিয়োগ হওয়া সহকারী অধ্যাপকদের থেকে সিনিয়র অধ্যাপকদের বেতন তুলনায় অনেকটা বেশি হওয়ায় সরকারের ব্যয়ভারও বাড়বে।

উল্লেখ্য, ২০১৭ সালে অধ্যাপকদের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ করেছিল রাজ্য সরকার। তার দু’বছর পর করা হয় ৬৫। অন্যদিকে উপাচার্যদের স্বাভাবিক অবসরের বয়স ৬৫ থাকলেও বিশ্ববিদ্যালয় চাইলে তা ৭০ বছর পর্যন্ত বাড়ানোর পথে খোলা রেখে বিল পাশ করা হয়। তিন বছর পর ফের তা আর একবার বাড়ানোর পথেই সরকার হাঁটতে চলছে বলেই মনে করা হচ্ছে।