মাদক, মধুচক্রর সঙ্গে জড়িত রেফারি মেসিদের ম্যাচ পরিচালনা করবেন

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

বিশ্বকাপে অভিযান শুরু করবে লিওনেল মেসির আর্জেন্টিনা মঙ্গলবার। বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ সৌদি আরবের বিরুদ্ধে। এই ম্যাচটি পরিচালনার দায়িত্বে থাকবেন স্লোভেনিয়ান রেফারি স্লাভকো ভিনসিচ। যাঁর উপর এক সময়ে মাদক ব্যবসায়ী, পতিতাবৃত্তি-সহ বিভিন্ন রকম কু-কর্মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠে।

বছর দুই-তিনেক আগে স্লোভেনিয়ার একটি বাড়িতে আচমকাই হানা দেয় পুলিশ। সেখানেই ধরা পড়েন রেফারি ভিনসিচ। সে সময় পুলিশ তাদের একটি বিবৃতিতে জানিয়েছিল, “এই বাড়ি থেকে বেশ কিছু গাড়ি-সহ ১৪টি কোকেনের প্যাকেট, ১০টি পিস্তল, তিনটি বুলেট প্রুফ জ্যাকেট এবং ১০ হাজার ইউরো পাওয়া গিয়েছে, যেটি বিভিন্ন রকম কারেন্সিতে পরিণত করা। শুধু তাই নয়, একই সঙ্গে বেশ কিছু মোবাইল এবং ল্যাপটপও পাওয়া গিয়েছে। যদিও এই প্রসঙ্গে রেফারি ভিনসিচ বলেন, “বসনিয়া ও হার্জেগোভিনায় আয়োজিত একটি বৈঠকে আমাকে ডাকা হয়েছিল। সেখানে আমাকে মধ্যাহ্ন ভোজের জন্য আমন্ত্রণ জানানো হয়। ওখানে সে দিন যাওয়াটাই আমার জীবনে অনেক বড় ভুল ছিল। আমি কয়েকজনের সঙ্গে ঘরের বিছানাতে বসে ছিলাম। হঠাৎই পুলিশ এসে আমাদেরকে আটক করে। আমি জানতাম না ওরা কী কাজের সঙ্গে যুক্ত।”

স্লোভেনিয়ান সাংবাদিকদের দেওয়া একটি সাক্ষাৎকারে ভিনসিচ বলেছিলেন, “আমি এই সমস্ত কাজের সঙ্গে যুক্ত নই। পুলিশ আমাকে এখানে নিয়ে এসেছিলেন জিজ্ঞাসাবাদ করার জন্য এবং তাদের তদন্তে সাহায্য করার জন্য। আমি তাদেরকে চিনি না। সত্যিটা পুলিশও জানে। তাই আমাকে ছেড়ে দেওয়া হয়েছে।”

২০১০ সালে ফিফার রেফারি হিসেবে স্বীকৃতি পান ভিনসিচ। চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগের মতো বড় প্রতিযোগিতায় ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতা রয়েছে ভিনসিচের। বিতর্কিত এই রেফারিকেই মঙ্গলবার মেসিদের ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে।