আজ থেকে দেশ জুড়ে আবাসিক চিকিৎসকদের ধর্মঘট

এনএফবি ব্যুরো, নিউজ ডেস্কঃ

সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা ২০২১ (neet-pg) কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিতের প্রতিবাদে আজ শনিবার থেকে দেশব্যাপী ধর্মঘট। দেশের সমস্ত আবাসিক ডাক্তারদের বর্হিবিভাগের চিকিৎসা পরিষেবা বন্ধ রাখার আহ্বান জানিয়েছে, ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন (FORDA)। ২৫ নভেম্বর এক প্রেস বিবৃতি জারি করে সংস্থার পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে।

ধর্মঘটের সমর্থনে ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের প্রেস বিবৃতি।

প্রসঙ্গত উল্লেখ্য, আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের (EWS) সংরক্ষণের ক্ষেত্রে বার্ষিক ৮ লক্ষ টাকা আয়ের সীমা বিবেচনা করতে চার সপ্তাহের জন্য কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত রাখা হয়। বৃহস্পতিবার সুপ্রিমকোর্টে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানান, স্নাতকোত্তর মেডিক্যাল কোর্সে আর্থিক ভাবে দুর্বল প্রার্থীদের সংরক্ষণের জন্য আয়ের সীমা যে আট লক্ষ করা হয়েছে তা পুনর্বিবেচনা করে দেখবে কেন্দ্র। সেই বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হবে, সেজন্য চার সপ্তাহ সময় লাগবে। যে সওয়াল মেনে নেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কন্ত এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ।২০২১ সালের ৬ জানুয়ারি মামলার পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

গত ২৯ জুলাই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, সর্বভারতীয় কোটা কর্মসূচির আওতায় স্নাতক এবং স্নাতকোত্তর সমস্ত মেডিক্যাল এবং ডেন্টাল কোর্সে( এমবিবিএস/ এমডি/ এমএস/ ডিপ্লোমা/ বিডিএস/এমডিএস) অনান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য আসন সংরক্ষণ করা হবে ১০ শতাংশ। যে নিয়ম ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে। যে সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়।

ধর্মঘটের সমর্থনে দিল্লির লেডি হার্ডিং মেডিক্যাল কলেজের আবাসিক চিকিৎসকদের প্রতিবাদ। ছবিঃ এএনআই

ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন জানিয়েছে, তাদের সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেই এই দেশব্যাপী ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসাথে তারা উল্লেখ করেছেন, “আমরা কেন্দ্রীয় সরকার এবং সুপ্রিম কোর্টকে আবাসিক ডাক্তারদের অভিযোগের কথা বিবেচনা করার এবং এনইইটি-পিজি ২০২১ কাউন্সেলিং এবং ভর্তি প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে অনুরোধ করছি।”

Leave a Reply

Your email address will not be published.