ক্রীড়া

নিয়মরক্ষার মুম্বই ম্যাচেও হার এসসি ইস্টবেঙ্গলের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ইস্টবেঙ্গলের খেলা থাকলেই এখন সমর্থকদের চিন্তার মেঘ বাড়ে। কত গোলে হারতে হবে! মঙ্গলবার আইএসএলে মুম্বই এফসির বিরুদ্ধে নিজেদের নিয়ম রক্ষার ম্যাচে বেশি গোল না হজম করলেও ১-০ গোলে হারলো লাল হলুদ ব্রিগেড। এদিনও তাঁদের ডুবিয়ে দিলো সেই ডিফেন্স ব্যর্থতা আর গোলমিস। এদিন শঙ্কর রায়কে গোলে খেলায় ইস্টবেঙ্গল। আর অধিনায়ক ছিলেন বাংলার মহমদ রফিক। কার্ড সমস্যায় ছিলেন না এই মরশুমে লাল হলুদের সেরা পারফরমেন্স করা ফুটবলার হীরা মন্ডল। ম্যাচ শুরুর আগে একদিকে ১৬ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পঞ্চম স্থানে বসে ছিল মুম্বই। সেখানে ১৭ ম্যাচে খেলে মাত্র ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শেষতম স্থানে ছিল লাল-হলুদ দল। এই ম্যাচে ইস্টবেঙ্গল যে মুম্বইকে হারাতে পারে সেটা হয়তো অতি বড় লাল-হলুদ সমর্থকও ভাবছিলেন না। কিন্তু প্রথমার্ধে লাল-হলুদের লড়াই ছিল চোখে পড়ার মত। প্রথমার্ধে তারা মুম্বই বক্সে একের পর এক আক্রমণ চালায় । কিন্তু গোলমুখ খোলেনি। বরং হীরা মন্ডলকে ছাড়া লাল হলুদ ডিফেন্স বেশ ভালোই পারফরমেন্স করছিল।

আরও পড়ুনঃ তিন প্রধান ছাড়াই জমকালো ভাবে শুরু কন্যাশ্রী কাপ

কিন্তু দ্বিতীয়ার্ধে বদলে যায় ছবিটা। কন্ট্রোল ধরে রাখতে পারেনি মারিওর ছেলেরা। মুম্বই সিটি এফসির বিপিন সিংয়ের করা বিশ্বমানের গোলে এগিয়ে যায় ম্যাচের ৫১ মিনিটে। ডানপ্রান্ত দিয়ে বক্সের অনেকটা বাইরে থেকে শট নিয়েও লাল-হলুদের অরক্ষিত জালে বল জড়িয়ে দেন বিপিন। বিপিনের গোলেই অ্যাডভান্টেজ পেয়ে যায় মুম্বই সিটি এফসি। গোল খেলেও কিন্তু হারিয়ে যায় লাল এসসি ইস্টবেঙ্গল। খেলার শেষ মুহূর্তে একের পর এক আক্রমণ করতে থাকে তাঁরা। একটা শট বারে লেগে ফিরেও আসে। বারবার আক্রমণেও মুম্বইয়ের গোলমুখ খোলা যায়নি। দলের গোল মিসে ফের মাথায় হাত দিয়ে বসে পড়েন লাল হলুদ হেডস্যার মারিও রিভেরা। শেষ অবধি ১-০ গোলে হেরেই মাথা নিচু করে মাঠ ছাড়তে হল লাল-হলুদকে। পর পর দুই ম্যাচে হারল এসসি ইস্টবেঙ্গল। এ বারের আইএসএল-এ এখনও পর্যন্ত মাত্র একটি ম্যাচ জিতেছে ইস্টবেঙ্গল। সাতটি ম্যাচ ড্র করেছে এবং ১০টি ম্যাচে হেরেছে লাল-হলুদ। পয়েন্ট টেবিলে লাস্ট বয় ইস্টবেঙ্গলের স্থান বদল হলো না। হয়ত সবার শেষে থেকেই এবারের আইএসএলে অভিযান তারা শেষ করবে! পরেরবার শ্রী সিমেন্টস থাকবে না এটা একপ্রকার নিশ্চিত। আর শতবর্ষর ক্লাবকে আইএসএলে দেখা যাবে কিনা সেটা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে নানা মহলে। তবে,এই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে ১৭ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে প্রথম চারে ঢুকে পড়েছে মুম্বই। এটিকে মোহনবাগানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে গতবারের চ্যাম্পিয়নরা। প্রথমদিকে ভালো ফুটবল উপহার না দিলেও তারা জেগে উঠেছে শেষ ল্যাপে।

আরও পড়ুনঃ ঋদ্ধিকে অপমান, হুমকি সাংবাদিকের, নাম জানতে চাইবে বোর্ড – NF Bangla Private Limited (newsfrontbangla.com)

এসসি ইস্টবেঙ্গল দলঃ শঙ্কর রায় (গোল), জয়নার লরেন্সো, রাজু গায়কোয়াড়, ফ্রানিও পর্চে, মহম্মদ রফিক (অ), সৌরভ দাস (ড্যারেন সিডোল), লালরিনলিয়ানা হনামতে (সংপু সিংসিট), বিকাশ জায়রু (ওয়াহেংবাম লুয়াং), ফ্রান সোতা, সেম্বয় হাওকিপ, নাওরেম মহেশ (জ্যাকিচন্দ সিং)।