কলেজ ভোটের দাবিতে সরব এসএফআই

এনএফবি,কলকাতাঃ

জাতীয় শিক্ষানীতির বিরুদ্ধে, থমকে থাকা কলেজ ভোট প্রক্রিয়া শুরুর দাবিতে বিধানসভা অভিযানের ডাক দিয়েছে বাম ছাত্র সংগঠন এসএফআই। ১০ মার্চ তারা বিধানসভা অভিযানের ডাক দিয়েছে। বুধবার সংগঠনের রাজ্য দফতর দীনেশ মজুমদার ভবনে সাংবাদিক বৈঠকে এ কথা জানান রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য।

এ দিনের বৈঠকে সৃজন সংবাদমাধ্যমকে জানান, ২০১১ সালের পর থেকে ১৪ হাজার স্কুল রাজ্য সরকার বন্ধ করে দিয়েছে। রাজ্য সরকারি পরিসংখ্যানে প্রায় ৮ হাজার স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এরফলে ২৫ লক্ষ পড়ুয়ার ভবিষ্যত অনিশ্চিত। দেশ স্বাধীন হওয়ার পর ভারতে এই পরিমানে ড্রপ আউট ছিলনা। ৮, ২০৯ টি স্কুল বন্ধ করে দিতে চাইছে রাজ্য সরকার।

শিক্ষা নিয়ে, মিড-ডে মিল নিয়ে নানা দুর্নীতি হয়েছে। উচ্চ শিক্ষায় উপাচার্য নিয়োগে অক্ষমতা ও বিভিন্ন হোস্টেল বন্ধ হয়ে যাওয়ার প্রতিবাদে তিনি সরব হন। পাশাপাশি তিনি বলেন, ভর্তির সময় ইউনিয়ন থাকলেও ছাত্রদের অভিযোগ জানানোর কোনোও প্ল্যাটফর্ম নেই।

আনিস খানের খুনীদের এখনও কেন শাস্তি হচ্ছেনা তা নিয়ে প্রশ্ন তোলেন সৃজন। ওসি বদল করে দেওয়া ও ফিরহাদ হাকিমের আনিস খানের বাড়ি যাওয়া নিয়ে কটাক্ষ করেন এই বাম ছাত্র নেতা।

যাদবপুর ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোনোও জায়গায় ছাত্র ভোট গত ৬ বছরে হয়নি বলে তার অভিযোগ। তাই ছাত্র ভোটের দাবি জানিয়ে সৃজন বলেন, এমন ছাত্র ভোট হবে যাতে আরাবুল ইসলামের ছাত্র সেজে ভোট করাতে যাবে না। বহিরাগতের গুন্ডামি থাকবে না। বা যেখানে ৫৮ বছর বয়সের ছোট ছেলেরা ভোট দাঁড়াবে না।

এদিন নানা পরীক্ষা থাকায় একে ছাত্র ধর্মঘট বলা যাবে না। ছাত্রদের পরীক্ষায় যাতে কোনো অসুবিধে না হয় তাও দেখা হবে। সরকারি কর্মচারীরা এই ধর্মঘটের ডাক দিয়েছেন। সেই ধর্মঘটকে সমর্থন জানিয়ে সৃজন বলেন, সরকার চাইলে তাদের ডিএ দিতে পারে।

সৃজন জানিয়েছেন, জাতীয় শিক্ষানীতির রেসিপি তৈরী করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আর সেই কারণেই প্রান্তিক স্কুলগুলি বন্ধ করে দেওয়া হচ্ছে। এই রাজ্য বিজেপি শাসিত না হলেও এই রাজ্যে তৃণমূলের সাথে বিজেপির আঁতাত আছে বলে তিনি জানিয়েছেন।
আন্দোলনকারীদের পশে তারা সংহতি জানিয়েছেন। দিন ছাত্রসমাজকে ক্লাসে যোগ না দিতে বলা হয়েছে। এই আওতায় পরীক্ষার্থীদের বাদ রাখা হয়েছে। একইসাথে বিধানসভা স্পিকার ও শিক্ষামন্ত্রীকে চিঠি দেওয়ার কথা তিনি বলেছেন। শিক্ষায় দুর্নীতি রোধ করতে হবে। ফলে বিকল্প শিক্ষানীতি মানুষের কাছে হাজির করার কথাও তিনি বলেন।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।