ক্রীড়া

বিরাটকে থ্রো ডাউন অনুশীলনের শাস্ত্রীয় পরামর্শ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ক্যাপ্টেন বিরাট কোহলি ও কোচ রবিশাস্ত্রী জুটিটা ভারতীয় ক্রিকেটে চিরচর্চার ছিল। কিন্তু গতবছর টিটোয়েন্টি বিশ্বকাপের পর শাস্ত্রী কোচের পদ থেকে সরে দাঁড়ান এবং এরপরে কোহলিও ক্যাপ্টেন্সি ছেড়ে দেন। কিং কোহলির ব্যাটে আগের মত রানের ফুলঝুরিও নেই। এবার বিরাটকে নেটে থ্রো ডাউন স্পেশালিস্ট ব্যবহার করতে বললেন শাস্ত্রী।

এক সাক্ষাৎকারে পঞ্জাব কিংসের বিরুদ্ধে বিরাটের ৪১রানের ইনিংস দেখে শাস্ত্রী জানান,”পঞ্জাব ম্যাচে কোহলির আপ্রোচ দেখলাম তবে ওর মত ক্রিকেটারকে আরও বেশি সুইপ শট খেলতে হবে।” কোহলির উদ্দেশ্যে শাস্ত্রী জানান,”নেটে থ্রোডাউন বিশেষজ্ঞ ডি রাঘবেন্দ্র কে ব্যবহার করুক। তাহলে অনেক সুবিধা পাবে ও। বিরাট সম্পর্কে যে জিনিসটি আমি সবচেয়ে পছন্দ করেছি তা হল তার সাবলীলতা। ও পঞ্জাব স্পিনারদের বিরুদ্ধে পা ব্যবহার করার জন্য প্রস্তুত ছিল। এখন তাকে সুইপ বের করে আনতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ একটি শট। হয়ত খুব বেশি এই শট খেলবে না । কিন্তু স্বাধীনতার সঙ্গে শটটা খেলা উচিত বলে মনে করি।”

এরপর বিরাটের উদ্দেশ্য শাস্ত্রী জানান,“আপনি নেটে যে চার দিন পাবেন (ম্যাচের মধ্যে), তাকে রঘু (ডি রাঘবেন্দ্র, থ্রোডাউন বিশেষজ্ঞ) এবং ফাস্ট বোলারদের থেকে মুক্তি দেওয়া উচিত। এখন শুধু বিরাট একজন স্পিনার নিয়ে সুইপ মারতে থাকুক। কারণ সে যদি তার পা ব্যবহার করে এবং সুইপ খেলতে শুরু করে, তাহলে যেকোনো স্পিনার কী বল করবে তা নিয়ে দুবার, তিনবার ভাববে। তিনি প্রশিক্ষণে নেটে শট খেলেন। তবে IPL এমন একটি টুর্নামেন্ট যেখানে তিনি কিছুটা দৃঢ়তার সাথে অনুশীলন করতে পারেন, কারণ তাকে শট খেলতে হবে। এটা এমন নয় যে আপনি এটি নেটে খেলছেন এবং আপনি খেলার সুযোগ পাবেন না।”

আরও পড়ুনঃ কুনাল ঘোষ সহ সভাপতি হওয়ায় শক্তিশালী হচ্ছে এটিকে হাঁটাও স্লোগান

বিরাট যাকে রান মেশিন বলা হয় সেই তিনিই বড় ইনিংস খেলতে বারবার হোঁচট খাচ্ছেন। ২০০৮ সালে নিজের কেরিয়ার শুরু করেছিলেন বিরাট। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে পিঙ্ক বল টেস্টে সেঞ্চুরি করেছিলেন বিরাট। বাংলাদেশের বিরুদ্ধে দিন রাতের টেস্টে সেঞ্চুরি করার পর বিরাট ১৩ টি টেস্ট ম্যাচ খেলেছেন।