নিজের হক কেড়ে নাও, চলছে লড়াই সামিল হও- স্লোগানে অবস্থান বিক্ষোভ

মহানগর

এনএফবি, কলকাতাঃ

নিজের হক কেড়ে নাও, চলছে লড়াই সামিল হাও। এই স্লোগানকে সামনে রেখে আগামীকাল থেকে দু’দিনব্যাপী অবস্থান বিক্ষোভের ডাক কলকাতা পুর সংস্থায় বামপন্থী কেএমসি ক্লার্কস ইউনিয়নের। এছাড়া আগামী ২৪ ফেব্রুয়ারি কলকাতা পুর সংস্থার বাইরে সমাবেশেরও ডাক দিয়েছেন তারা। মূলত চারদফা দাবিকে কেন্দ্র করে কেএমসি ক্লার্কস ইউনিয়নের দুদিনব্যাপী বিক্ষোভ অবস্থান। তাদের দাবি এরিয়ার-সহ বকেয়া ডিএ প্রদান করতে হবে। রাজ্য সরকারি কর্মচারীদের মত স্বাস্থ্য স্কিম চালু করতে হবে। গ্র্যাচুইটি, কমিউটিসন, লিভ ইন ক্যাশমেন্ট-সহ ই-পেনশন দিতে হবে।

এছাড়াও সমস্ত শূন্যপদে স্বচ্ছতার সঙ্গে স্থায়ী নিয়োগের দাবিতে সরব হতে চলেছেন কলকাতা পুর সংস্থার ক্লার্কস ইউনিয়ন।

এ দিন ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিতাভ ভট্টাচার্য জানিয়েছেন যে, তারা তাদের কর্মসূচির বিষয়ে পুর কমিশনারকে জানানো হয়েছে। এছাড়া পুলিশ প্রশাসন কেও জানিয়ে দেওয়া হয়েছে। তাদের হুঁশিয়ারি যে, তারা পুর কমিশনারের কাছে তাদের দাবির কথা জানিয়েছেন। যদি আগামী ২৩ এবং ২৪ ফেব্রুয়ারির মধ্যে তাদের সমস্যার সমাধান না হয়। তাহলে তারা বৃহত্তর আন্দোলনের পথ বেঁছে নেবেন বলে কড়া হুঁশিয়ারি দিলেন কলকাতা পুর সংস্থার ক্লার্কস ইউনিয়ন।

YouTube player

বিক্ষোভ অবস্থান নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানান যে, কোনও কর্মবিরতি হবে না। যারা কর্মবিরতি করবেন তাদেরকে ছুটি নিয়ে নিতে হবে নাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। একইসঙ্গে তিনি জানান, যদি তাদের না পোষায় তাহলে তারা রাজ্য সরকারের কাজ ছেড়ে কেন্দ্রীয় সরকারি কর্মী হয়ে যান।

মেয়রের এই হুঁশিয়ারি পাল্টা উত্তর দিলেন, আন্দোলনরত কেএমসি ক্লার্কস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিতাভ ভট্টাচার্য। তিনি বলেন কে মেয়র? এইরকম হুশিয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক বার দিয়েছেন। আর এই মুখ্যমন্ত্রী তো নিজের সময় ৭০ বার ধর্মঘট করেছেন। আর তিনি ধর্মঘট নিয়ে বলছেন।