ক্রীড়া

কোহলিকে বিরাট সম্মান টিম রোহিতের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

নিজের শততম টেস্টের মঞ্চে ভারতীয় সতীর্থদের থেকে পেলেন এক বিশেষ সম্মান। দ্বিতীয় দিন মাঠে নামার সময় বিরাট কোহলিকে গার্ড অব অনার দেওয়া হল টিম ইন্ডিয়ার তরফে। আর সেই ছবি দেখেই আপ্লুত সকলে। অধিনায়কত্ব ছাড়ার পর কেরিয়ারের শততম টেস্ট খেলতে নেমেছেন বিরাট কোহলি। সেই মঞ্চেই টেস্ট অধিনায়ক হিসাবে অভিষেক হয়েছে রোহিত শর্মার। সেই রোহিতের নেতৃত্বেই গোটা দল এদিন বিরাটকে দিল গার্ড অব অনার।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই রানের পাহাড়ে টিম ইন্ডিয়া। ৫৭৪ রানে ইনিংস ঘোষণা করেন ভারত অধিনায়ক। ফিল্ডিংয়ের জন্য ভারতীয় দলের মাঠে নামার সময়ই দেখা যায় সেই ঘটনা। বিরাট তাদের সঙ্গেই নেমে পড়েছিলেন মাঠে। কিন্তু তাঁকে ফের সাজঘরের দিকে ফিরিয়ে দেন রোহিত শর্মা। এরপরই দেখা যায় গোটা দল দুভাগে বিভক্ত হয়ে বাউন্ডারির দুধারে দাঁড়িয়ে।
এরপরই প্যাভিলিয়ন থেকে মাঠের দিকে বেড়িয়ে আসেন বিরাট কোহলি। আর দুদিকে দাঁড়িয়ে থাকা তাঁর সতীর্থরা বিরাটকে গার্ড অব অনার দেন। এমন ঘটনায় বিরাট কোহলি যেমন আপ্লুত তেমনই সেই ছবি দেখে গোটা দেশের ক্রিকেট ভক্তরাও উচ্ছ্বসিত। বিরাটের শততম টেস্টে এমনই কিছু একটা করতে চাইছিলেন তাঁর সতীর্থরা । কেরিয়ারের শততম টেস্ট খেলাটা বিরাট কোহলির কাছেও একটা স্বপ্নপূরণ।

শুক্রবার তাঁকে শততম টেস্টের ক্যাপ তুতে দিয়ে সংবর্ধনা দেন রাহুল দ্রাবিড়। সেই সময়ই আবেগতাড়িত হয়ে পড়েছিলেন বিরাট কোহলি। কেমনভাবে এই জায়গায় পৌঁছেছেন তা যেমন জানালেন, তেমনই সকলকে ধন্যবাদ জ্ঞাপন করতেও ভোলেননি বিরাট। তিনি কখনোই ভাবতে পারেননি যে শততম টেস্ট খেলতে পারবেন। কিন্তু নিজের পরিশ্রম এবং পারফরম্যামন্স দেখিয়ে তা করতে পেরেছেন। ভারতের ১২ নম্বর ক্রিকেটার হিসাবে শততম টেস্ট খেলার মাইলস্টোন গড়েছেন বিরাট কোহলি। এই ম্যাচে অনেকেই বিরাট কোহলির ব্যাট থেকে শতরানের প্রত্যাশা করেছিলেন। কিন্তু প্রথম ইনিংসে মাত্র ৪৫ রানেই থামতে হয়েছিল বিরাট কোহলিকে। যদিও বিরাট কিন্তু শতরান না পাওয়া নিয়ে একেবারেই চিন্তিত নন।
ম্যাচ শেষে সেই কথা শোনাও গিয়েছিল প্রাক্তন ভারত অধিনায়কের মুখে। তাঁর কাছে সবসময়ই ব্যক্তিগত মাইলস্টোনের থেকে দলের জয় অনেক আগে। এখনও অবশ্য দ্বিতীয় ইনিংস বাকি রয়েছে। বিরাট কোহলির ব্যাটে শতরানের খরা কাটে কিনা সেটাই এখন দেখার।