ফিচাররাজ্য

পাঁচ দিনের নবজাতকের মৃত্যু ঘিরে চাঞ্চল্য, চিকিৎসকের গাফিলতির অভিযোগ

এনএফবি, মালদাঃ

বৃহস্পতিবার গভীর রাতে পাঁচ দিনের অসুস্থ নবজাতককে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে গেলে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। কিন্তু বাড়িতে ফিরে দেখা গেল চিকিৎসকের ঘোষিত মৃত নবজাতক হাত পা নাড়ছে এমনকি তার শ্বাসপ্রশ্বাসও চলছে। আত্মীয় পরিজন তৎক্ষণাৎ আবার স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক নবজাতককে চাঁচল মহকুমা হাসপাতালে স্থানান্তরিত করে। সেখানে পৌঁছালে চিকিৎসকরা ফের মৃত ঘোষণা করে শিশুটিকে।

এই ঘটনার কথা জানাজানি হতেই চিকিৎসার গাফিলতির অভিযোগ তুলে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ঘেরাও করে গভীর রাতে চিকিৎসকের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন গ্রামবাসীরা। মালদহের হরিশ্চন্দ্রপুর থানা এলাকার ভালুকা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে।

গভীর রাতে গ্রামবাসীদের বিক্ষোভের জেরে চাঞ্চল্য ছড়ায় এলাকা জুড়ে। ঘটনার খবর পেয়ে এলাকায় ছুটে যায় ভালুকা ফাঁড়ির বিশাল পুলিশ বাহিনী। বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ভালুকা এলাকার গোবরা গ্রামের বাসিন্দা তপন মহালদারের পাঁচ দিনের শিশু গতকাল রাতে অসুস্থ হয়ে পড়ায় বাড়ির লোক তাকে স্থানীয় ভালুকা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসে। সেখানে কর্তব্যরত মেডিক্যাল অফিসার ডা. ফারানা ইয়াসমিন শিশুটিকে মৃত বলে ঘোষণা করেন।

অভিযুক্ত চিকিৎসক ফারানা ইয়াসমিন জানান, শিশুটিকে যখন হাসপাতালে নিয়ে আসা হয় তার আগেই শিশুটি মারা গিয়েছিল।

বিক্ষোভকারী এক গ্রামবাসী নীরদ চৌধুরী জানান, ভালুকা পাচনের স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকের গাফিলতির কারণে আজকে এই শিশুর মৃত্যু হল আমরা চাই ওই চিকিৎসকের জন্য উপযুক্ত শাস্তি হয়।