ক্রীড়া

শেষ অবধি দল লড়াই করেছে, ওড়িশা ম্যাচের পরে বললেন বাগান কোচ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

দলের চোট-আঘাত সমস্যা ক্রমশ বেড়ে চলায় দুশ্চিন্তায় পড়েছেন এটিকে মোহনবাগানের স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দো। বৃহস্পতিবার ওড়িশা এফসি-র বিরুদ্ধে ১-১ ড্র করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাঁর কথায় সে রকমই ইঙ্গিত পাওয়া গেল। তবে লিগ শিল্ডের আশা এখনই ছাড়তে রাজি নন তিনি। প্রশ্নোত্তর পর্বের উল্লেখযোগ্য অংশ এখানে তুলে ধরা হল।

তিন পয়েন্ট পাওয়া প্রয়োজন ছিল যে ম্যাচে, সেই ম্যাচে মাত্র এক পয়েন্ট পেলেন। আপনার ব্যাখ্যা কী?

উত্তরঃ খুবই হতাশাজনক। লক্ষ্য ছিল তিন পয়েন্ট। আমার এটুকুই বলা আছে।

আপনাদের শীর্ষে থেকে লিগ শেষ করার স্বপ্ন কি শেষ হয়ে গেল বলে মনে হচ্ছে?

উত্তরঃ শেষ পর্যন্ত লড়াই করে যাওয়াটাই আমাদের লক্ষ্য। এই মানসিকতা নিয়েই এগোতে হবে আমাদের। শেষে কী হয়, তা তো শেষেই দেখা যাবে। কিন্তু আমাদের শেষ পর্যন্ত চেষ্টা করে যেতে হবে।

আগের দিন আপনি বলেছিলেন, সব খেলোয়াড় একশো শতাংশ ফিট নন। শেষ তিনটি ম্যাচের আগে এখন কী অবস্থা তাঁদের?

উত্তরঃ যারা চোট পাচ্ছে, তাদের বদলে কোনও খেলোয়াড় নামানো কঠিন হয়ে উঠছে। খেলোয়াড়রা তৈরি থাকলে তাদের পারফরম্যান্স দেখে দলে পরিবর্তন করা যায় বা পরিকল্পনা বদলাতে চাইলে খেলোয়াড় পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া যায়। কিন্তু চোটের জন্য যদি তিন-তিনজন খেলোয়াড়কে রিজার্ভ বেঞ্চ থেকে নামাতে হয়, তা হলে সেটা আর আমাদের হাতে থাকে না। ম্যাচের প্রয়োজনে সেই সিদ্ধান্ত নিতে হয়। তবে এটা কোনও অজুহাত নয়। এই সমস্যা সব দলেরই হচ্ছে। কোয়ারেন্টাইনের পর কোয়ারেন্টাইন, তার পরে সেখান থেকে বেরিয়ে এসে তিন দিনে দুটো ম্যাচ খেলা। এ রকমই হওয়ার কথা।

রয় কৃষ্ণার লাল-কার্ড পরের ম্যাচে কতটা সমস্যায় ফেলতে পারে আপনাদের?

উত্তরঃ এখন আমাদের কাছে রিকভারিই বেশি গুরুত্বপূর্ণ। তার পরে নিয়ে ভাবব। এখনই এই নিয়ে ভেবে মাথা খারাপ করার কোনও মানে হয় না। এই নিয়ে পরে ভাবা যাবে।